ঝুঁকিপূর্ণ খিলগাঁও মার্কেট উচ্ছেদে হামলা, আহত ৬ 

ঝুঁকিপূর্ণ খিলগাঁও মার্কেট উচ্ছেদে হামলা, আহত ৬ 

রাজধানীর খিলগাঁও রেলগেট কাঁচাবাজারে ঢাকা দক্ষিণ সিটি করপোরশেনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযানে ব্যবসায়ী ও এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সিটি করপোরেশনের কর্মকর্তা, পুলিশ সদস্য, উচ্ছেদকর্মীসহ অন্তত ছয়জন আহত হয়েছেন। রবিবার বেলা ২টার দিকে এ ঘটনা ঘটে। 

সিটি করপোরেশন ও ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, ঝুঁকিপূর্ণ খিলগাঁও রেলগেট কাঁচাবাজার ভাঙতে তিনবার নোটিশ জারি করে করপোরেশন। গত শনিবার ডিএসসিসি সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান ব্যবসায়ীদের মার্কেট থেকে মালামাল সরিয়ে নিতে সভা করেন। বেলা ১২টার দিকে তার নেতৃত্বে ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙতে গেলে হঠাৎ করে ব্যবসায়ী ও এলাকাবাসী তাদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এর আগে মার্কেটের চারদিকে ব্যবসায়ীরা একটি বিজ্ঞপ্তি টানিয়ে দেয়। সেখানে উল্লেখ করা হয়েছে, হাইকোর্ট বিভাগের নিষেধাজ্ঞা অনুযায়ী ডিএসসিসি ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ খিলগাঁও কাঁচাবাজার ও স্থাপনা উচ্ছেদ করতে পারবে না। আপিল বিভাগের চেম্বার আদালতে রিট পিটিশনকারীদের মালামাল অপসারণে সময় দিয়েছেন। আগামী ১১ মার্চ এ-সংক্রান্ত একটি আপিল পিটিশন শুনানির জন্য কার্যতালিকায় লিপিবদ্ধ হবে।

এদিকে ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারগ্যাস, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও শটগানের গুলি ছোড়ে। এ সময় মেহেদী হাসান (২৪) নামে এক পুলিশ কনস্টেবলের পায়ে শটগানের গুলি এবং শাজানপুর থানার ইন্সপেক্টর (অপারেশন) মাহিদুল ইসলামের মাথায় ইটের আঘাত লাগে। আহত পুলিশ সদস্য মেহেদী হাসানকে ঢাকা মেডিকেল এবং মাহিদুলকে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, আদালতে মার্কেটটি নিয়ে শুনানি হয়েছে। আদালত ঝুঁকিপূর্ণ মার্কেট থেকে মালামাল সরিয়ে নিয়ে উন্নয়ন কাজের জন্য জায়গাটি খালি করে দিতে নির্দেশনা দেন। এর মধ্যে দুই মাস ২০ দিন পার হয়েছে। মার্কেট সমিতির মাধ্যমে এবং শনিবার নিজে এসে মার্কেট থেকে মালামাল সরিয়ে নেওয়ার অনুরোধ জানাই। আজ স্থানীয় কাউন্সিলর, রাজনীতিবিদ ও ব্যবসায়ী সমিতিকে নিয়ে মার্কেট খালি করতে আসলে বহিরাগতরা ইটপাটকেল ছুড়ে হামলা চালায়। 

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, উচ্ছেদ অভিযানে হামলায় করপোরেশনের তিন কর্মকর্তা ও উচ্ছেদকর্মী এবং তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে মামলার প্রস্তুতি নিচ্ছি। 
শাহজাহানপুর থানার ওসি সুজিত কুমার সাহা জানান, রাজারবাগ পুলিশ লাইনসের এক পুলিশ সদস্য শটগানের গুলিতে আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে, ঘটনার সময় কোনো পুলিশ সদস্যের শটগান থেকে গুলি বেরিয়ে তার পায়ে লেগেছে। এ ছাড়া শাজাহানপুর থানার একজন ইন্সপেক্টর ইটের আঘাতে আহত হয়েছেন। তার মাথায় তিনটি সেলাই দেওয়া হয়েছে।