যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ এ্যাওয়ার্ড পাচ্ছেন এডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ এ্যাওয়ার্ড পাচ্ছেন এডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ এ্যাওয়ার্ড পাচ্ছেন এডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ। শান্তি, মানবাধিকার এবং নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতিস্বরুপ এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। বাংলাদেশের ফাওজিয়া করিম ফিরোজ ছাড়াও বিভিন্ন দেশের ১১ নারী এই এ্যাওয়ার্ড পাচ্ছেন।

শুক্রবার স্টেট ডিপার্টমেন্ট এ তথ্য জানিয়েছে। 

আগামী সোমবার হোয়াইট হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে মনোনীতদের হাতে ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ এ্যাওয়ার্ড তুলে দিবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এবং ফার্স্ট লেডী জিল বাইডেন।

তিন দশকের বেশী সময় ধরে সুবিধাবঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবি ফাওজিয়া করিম ফিরোজ। তিনি ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (ফ্ল্যাড) চেয়ারম্যান। তার নেতৃত্বে ফ্ল্যাড আদালতে দায়ের করা একটি শুনানিতে জয় লাভ করে যেখানে বলা হয়, ডমেস্টিকস ওয়াকার্স প্রটেকশন এন্ড ওয়েলফেয়ার পলিসি অব ২০১৫ গৃহকর্মীদের অধিকার সুরক্ষার জন্য যথেষ্ট নয়। 

ফাওজিয়া পোশাক শ্রমিকদের পক্ষে অধিকার আদায়ে মালিকপক্ষের বিরুদ্ধে একাই প্রায় ৩ হাজার মামলা দায়ের করেছেন। তিনি বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট গার্মেন্ট ওয়াকার্স ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠা এবং ডমেস্টিকস ওয়াকার্স গাইডলাইনস তৈরিতে অবদান রেখেছেন।

২০০৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফাওজিয়া বাংলাদেশ উইমেন লইয়ার্স এসোসিয়েশনের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি এসিড সার্ভাইভরস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি বোর্ডের সদস্য। যৌন হয়রানির মামলা পর্যালোচনা এবং পরামর্শ দেবার জন্য ২০২৩ সালের নভেম্বর মাসে তাকে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির সদস্য হিসাবে নির্বাচিত করেছে সুপ্রিম কোর্ট অ্যাডমিনিস্ট্রেশন।