মুনিয়া ধর্ষণ-হত্যা মামলা থেকে বসুন্ধরার এমডি আনভীরের অব্যাহতি

মুনিয়া ধর্ষণ-হত্যা মামলা থেকে বসুন্ধরার এমডি আনভীরের অব্যাহতি

কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে ধর্ষণ ও হত্যার অভিযোগের মামলা থেকে অব্যাহতি পেয়েছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরসহ ৮ জন। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রতিবেদন গ্রহণ করে ঢাকার ৮ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শওকত আলী বুধবার এ আদেশ দেন।

অব্যাহতি পাওয়া অপর আসামিরা হলেন- আনভীরের বাবা আহমেদ আকবর সোবহান, মা আফরোজা সোবহান, স্ত্রী সাবরিনা, শারমিন, সাইফা রহমান মিম, মডেল ফারিয়া মাহবুব পিয়াসা ও ইব্রাহিম আহমেদ রিপন।

ওই ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক (পিপি) প্রসিকিউটর রেজাউল করিম বলেন, কলেজছাত্রী মোসারাত জাহান ওরফে মুনিয়া হত্যার অভিযোগে করা মামলায় পিবিআইয়ের দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে আদালতে নারাজি আবেদন জমা দেয় বাদীপক্ষ। আদালত সব পক্ষের শুনানি নিয়ে পিবিআইয়ের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেন।

অবশ্য কলেজছাত্রী মোসারাতের বড় বোন নুসরাত জাহানের আইনজীবী মাসুদ সালাউদ্দিন বলেন, আদালত পিবিআইয়ের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করায় আসামিরা অব্যাহতি পেয়েছেন। তাই বিচারিক আদালতের কাছ থেকে ন্যায়বিচার পাননি ভুক্তভোগীর বড় বোন। আদালতের এই আদেশ চ্যালেঞ্জ করে শিগগির হাইকোর্টে আবেদন করা হবে।

২০২১ সালের ২৬ এপ্রিল রাজধানীর গুলশানের একটি ফ্ল্যাট থেকে মোসারাতের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। সেদিন রাতেই তার বোন নুসরাত জাহান বাদী হয়ে গুলশান থানায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা করেন। এই মামলায়

২০২১ সালের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ডিবির দেওয়া চূড়ান্ত প্রতিবেদন ওই বছরের ১৮ আগস্ট গ্রহণ করেন ঢাকার সিএমএম আদালত। আদালতের আদেশে মামলা থেকে অব্যাহতি পান একমাত্র আসামি সায়েম সোবহান।

পরে মোসারাতকে ধর্ষণের পর হত্যার অভিযোগে নতুন মামলা করা হয়। তার বোন নুসরাত জাহান ২০২২ সালের ৬ সেপ্টেম্বর আটজনের বিরুদ্ধে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এ নালিশি মামলাটি করেন।

মামলাটি গুলশান থানাকে এজাহার হিসেবে রেকর্ড করার আদেশ দেন আদালত। একই সঙ্গে মামলাটি পিবিআইকে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়। ওই মামলায় ২০২২ সালের ১৯ অক্টোবর আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই।
মামলায় সায়েম সোবহান ছাড়া বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, তার স্ত্রী আফরোজা সোবহান ও সায়েমের স্ত্রী সাবরিনাকে আসামি করা হয়। অন্য আসামিরা হলেন সাইফা রহমান, ফারিয়া মাহবুব, শারমিন ও ইব্রাহিম আহমেদ। এই মামলায় সাইফা ও ফারিয়াকে গ্রেপ্তার করেছিল পিবিআই। পরে তারা জামিনে মুক্তি পান।