ফিলিপাইনে দেড় মাস আটক ১১ বাংলাদেশি নাবিক

ফিলিপাইনে দেড় মাস আটক ১১ বাংলাদেশি নাবিক

ঢাকা, ১০ জুন (জাস্ট নিউজ) : ভিয়েতনাম থেকে চাল সংগ্রহ করে তা মিন্দানাও দ্বীপে খালাসের সময় বাংলাদেশের ১১ জন নাবিক এপ্রিলের মাঝামাঝি থেকে ফিলিপাইনে আটক রয়েছেন। ফিলিপাইনে চাল আমদানি নিষিদ্ধ বলে চীনের মালিকানাধীন জাহাজে কর্মরত বাংলাদেশের নাবিকদের আটক করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রবিবার এ প্রতিবেদককে জানান, গত ১৫ এপ্রিল ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে চাল খালাসের সময় সে দেশের নৌবাহিনী জাহাজটিকে চ্যালেঞ্জ করে। এরপর পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জাহাজটিকে ওই দ্বীপের জামবোয়াঙ্গা বন্দরে আটক রাখা হয়।

ফিলিপাইনে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, বাংলাদেশের নাবিকেরা এখন ওই জাহাজে রয়েছেন। তাদের মুক্তির জন্য চেষ্টা চলছে। বিষয়টি এখন শুল্ক ও অভিবাসনের সঙ্গে জড়িয়ে গেছে। কারণ বাংলাদেশের ১১ নাবিকের কাছে স্থানীয় কর্তৃপক্ষ পাসপোর্ট দেখতে চাইলে তারা তা দেখাতে ব্যর্থ হন। নাবিকেরা বলছেন, তাদের কাগজপত্র জাহাজের ক্যাপ্টেনের কাছে ছিল। নাবিকেরা এটাও বলেছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পালন করা ছাড়া, তাদের কোনো দায় নেই।

ইতোমধ্যে বাংলাদেশ দূতাবাস ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় ও অভিবাসন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে বাংলাদেশের নাগরিকদের মুক্তির বিষয়টি বিবেচনার অনুরোধ জানিয়েছে।

দূতাবাসের এক কর্মকর্তা জানান, নাবিকেরা সবাই সুস্থ আছেন। দূতাবাস তাদের জন্য খাবার, পানিসহ ও অন্যান্য জিনিসপত্র সরবরাহ করছে। সূত্র : প্রথম আলো।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৩৩ঘ.)