নিউইয়র্কে শ্রদ্ধা ও ভালোবাসায় সাদেক হোসেন খোকাকে স্মরণ

‘খোকা ছিলেন প্রতিষ্ঠানতুল্য রাজনীতিবিদ’

‘খোকা ছিলেন প্রতিষ্ঠানতুল্য রাজনীতিবিদ’ ফটো ক্রেডিট: নেহার সিদ্দিক

সাদেক হোসেন খোকা ছিলেন একজন প্রতিষ্ঠানতুল্য রাজনীতিবিদ। বড় অসময়েই চলে গেলেন তিনি।  তার প্রস্থানের মধ্য দিয়ে রাজনৈতিক অঙ্গনে যে শুন্যতা সৃষ্টি হলো, তা পূরণ হবার নয়।

শনিবার নিউইয়র্কে অনুষ্ঠিত বীর মুক্তিযোদ্ধা, অবিভক্ত ঢাকার সাবেক মেয়র এবং বিএনপির ভাইস চেয়ারম্যান সদ্যপ্রয়াত সাদেক হোসেন খোকার স্মরণে আয়োজিত এক নাগরিক শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে অংশ নিয়ে এমন অভিমত ব্যক্ত করেন বক্তারা।

রাজনীতিক, সাংবাদিক, বিশিষ্ট নাগরিক, সুশীল সমাজের প্রতিনিধি, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ শতাধিক বক্তা আবেগ, শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করলেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার অন্যতম কারিগর অকুতোভয় এই জননেতাকে।

আলোচনা জুড়ে ছিলো মুক্তি সংগ্রামে সাদেক হোসেন খোকার বীরত্বগাথাঁ ইতিহাস, গণতান্ত্রিক সংগ্রামে নির্ভিক পথ চলা ও স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণে তার ক্লান্তহীন ছুটে চলা।

বক্তারা বলেন, সাদেক হোসেন খোকার জীবন ও কর্ম পুরোটাই ব্যতিক্রমী। তিনি কেবল রাজনীতির খাতিরেই রাজনীতি করেননি। বরং রাজনীতিকে মানুষের কাছাকাছি নিয়ে যেতে পেরেছেন কল্যাণকামী রাজনীতিক হিসাবে। মানুষের সঙ্গে মিশে গিয়ে তাদের ব্যাথা-বেদনার সঙ্গে একাকার হয়ে যেতে পারতেন তিনি।

দেশকে শত্রুমুক্ত করার গৌরব গাঁথা ইতিহাসের সারথি সাদেক হোসেন খোকা। যৌবনে জীবন বাজি রেখে লড়ে যাওয়ার শপথে যেমনি অটুট ছিলেন তিনি, তেমনি জীবন সায়াহ্নে এসেও নিজের আরাম আয়াসের জন্য আপোস করেননি তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী রাজনীতির প্রতি আনুগত্য রেখে নেতৃত্বের প্রতি অবিচল ছিলেন সাদেক হোসেন খোকা।

বক্তারা আক্ষেপ করে বলেন, যে ভুখন্ডের জন্য লড়লেন, স্বাধীনতা উপহার দিলেন, সেই দেশের ক্ষমতাসীনরা তার পাসপোর্টটি কেড়ে নিলো! লক্ষ লক্ষ জনতা তার কফিনের পাশে দাড়িয়ে শেষ বিদায় জানিয়েছে; এরই নাম সাদেক হোসেন খোকা আর এটাই বাংলাদেশ।

নিউইয়র্কের জ্যাকসন হাইটের খাবার বাড়ী রেস্টুরেন্টের পাল্কী মিলনায়তানে সাদেক হোসেন খোকা স্মৃতি সংসদ যুক্তরাষ্ট্র-এর আয়োজনে দিনব্যাপী এই চেহলাম অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন সাদেক খোকা স্মৃতি সংসদের প্রধান উপদেস্টা মিজানুর রহমান ভুইয়া মিল্টন।

বিকাল ৪টায় খাবার বাড়ী রেস্টুরেন্টের চত্বরে দোয়া ও মোনাজাতের পর পথচারীর মাঝে তবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের ১ম পর্ব শুরু হয়। পাশাপাশি জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের পেশ ইমাম মওলানা মোহাম্মদ সাদেকের নেতৃত্বে কোরআন খতম সম্পন্ন করা হয়।

এরপর সন্ধ্যা সাতটায় শুরু হওয়া নাগরিক শোক সভায় সভাপতিত্ব করেন সাদেক হোসেন খোকা স্মৃতি সংসদ, যুক্তরাষ্ট্রের আহবায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা আবদুস সবুর ও পরিচালনায় ছিলেন আয়োজক সংগঠনের সদস্য সচিব, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা মাকসুদুল হক চৌধুরী।

আলোচনায় অংশ নেন বর্ষিয়ান রাজনীতিক আতিকুর রহমান সালু, রাজনীতিক রিতা রহমান, সিনিয়র সাংবাদিক মন্জুর আহমেদ, মইনুদ্দিন নাসের, সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী, সাপ্তাহিক বাংলাদেশ ডা: ওয়াজেদ এ খান, কবি সালেম সুলেহী, বাংলা পত্রিকা ও টাইম টিভি’র সিও আবু তাহের, পরিচয় সম্পাদক নাজমুল আহসান, আজকাল সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাংবাদিক শাহেদ আলম, মনোয়ারুল ইসলাম, রশিদ আহমেদ, মনিরুল ইসলাম, বেলাল আহমেমেদ, শাহাবুদ্দিন সাগর, মুক্তিযোদ্ধা কাজী আজাহারুল হক মিলন ও মরহুম খোকার বন্ধু আহম্মেদ হাছান মিন্টু।

স্মৃতিচারণ করেন, বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক ও কন্ঠ শিল্পী বেবী নাজনীন, রাজনীতিক আলী ইমাম শিকদার, শরাফত হোসেন বাবু, জসীম ভুইয়া, কাজী আজম, ওমর ফারুক, ফোবানা কনভেনর শাহনেওয়াজ, মোহাম্মদ হোসেন বাদশা, মন্জুর চৌধুরী, কাজী আজম, ফিরোজ আহমেদ, ওমর ফারুক, সালেহ আহম্মেদ মানিক ঢাকার সাবেক ছাত্র নেতা বাসেত রহমান, সেলিম রেজা, মাহফুজুল মাওলা নান্নু, ইমরান শাহ রন, দেলোয়ার হোসেন সীপন, যুবদলের সাবেক আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতেন, নর্থবেঙ্গল ফাউন্ডেশনের মোহাম্মদ কাসেম, মুক্তিযাদ্ধা প্রজন্মদলের সহ-সভাপতি হাছান মাহমুদ, পেনসালভানিয়া বিএনপি’র সভাপতি শাহ ফরিদ, জাসাস সভাপতি আবু তাহের, সাধারন সম্পাদক কাউছার আহমেদ, সাবেক ছাত্রে নেতা মীর মিজান, জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, বাংলাদেশ সোসাইটির আবদুর রহীম হওলাদার, জ্যাকসন হাইটস মার্চেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমি, আয়োজক সংগঠনের বদিউল আলম, শাহাদত হোসেন রাজু, রইসউদ্দিন শহিদুল ইসলাম তালুকদার, আশরাফুজ্দামান আশরাফ প্রমুখ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন- সাংবাদিক মনির হায়দার, বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ কমিউনিটি বোর্ড মেম্বার মোহাম্মদ আলী, কুমিল্লা সোসাইটি ইউ এস’র প্রধান উপদেস্টা খবিরউদ্দিন ভূইয়া, কমিউনিটি লিডার নূর ইসলাম বর্ষণ, আহসান হাবীব, কমিউনিটি নেতা মিয়া মোহাম্মদ দুলাল, শহীদুল ইসলাম আকন্দ, জে বি বি এর মোহাম্মদ হারুন সেলিম, চট্টগ্রাম সমিতির ট্রাস্ট বোর্ড মেম্বার শামসুল আলম চৌধূরী, সাবেক কোষাধ্যক্ষ মীর কাদের রাসেল, জাতীয়তাবাদী ফোরামের নাসিম আহমেদ, মোতাহের হোসাইন, মওলানা ওমর ফারুক, আনোয়ার হোসেন, এলিজা আক্তার মুক্তা, রাশিদা আহমেদ, মনিরুল ইসলাম মনির, রইজ উদ্দীন, মুক্তিযোদ্ধা মশিউর রহমান, জ্যাকসন হাইটস এলাকাবাসীর পক্ষে শ্যামল, আমানত হোসেন আমান, লুৎফর রহমান বাবু, মো কাবুল, ও বক্সার সেলিম, রফিকুল ইসলাম চৌধুরী ডলার, মো ইসহাক, রফিকুল ইসলাম, বাদল মির্জাসহ অসংখ্য যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী।

মরহুম জনাব সাদেক হোসেন খোকা আত্মার মাগফেরাত কামনা ও সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা ও কারা মুক্তি এবং মরহুম সাদেক হোসেন খোকার একমাত্র ভাই জনাব উজ্জলের রোগ মুক্তি কামনা করে মিলাদ ও দোয়া পরিচালনা করেন জামাইকা মুসলিম সেন্টারের খতিব ও ইমাম, মওলানা আবু জাফর বেগ।