শেখ হাসিনার সফরের প্রতিবাদে

স্টেট ডিপার্টমেন্টের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি পেশ

স্টেট ডিপার্টমেন্টের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি পেশ

বাংলাদেশের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী আমেরিকানরা। জাতিসংঘ সদর দফতরের পর সোমবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ ও বাইডেন প্রশাসনের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি সমর্থক নেতা-কর্মীরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণতন্ত্র হত্যাকারী হিসেবে অভিহিত করে গণতন্ত্রের পাদপীঠ যুক্তরাষ্ট্র সফরের প্রতিবাদ জানাতে সোমবার বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করে স্থানীয় বিএনপি। নিউইয়র্কে আওয়ামী লীগ পাল্টা সমাবেশ আয়োজন করলেও ওয়াশিংটনে কোনো সমাবেশ করেনি।

পূর্ব নির্ধারিত কর্মসূচীর অনুসারে গতকাল দুপুর থেকেই বিভিন্ন স্টেট থেকে আগত বাংলাদেশী আমেরিকানরা কন্সটিটিউশন এভিনিউর সামনে জড়ো হতে থাকে। এসময় বাংলাদেশের সরকার বিরোধি নানা শ্লোগানে মুখর করে তুলে হ্যারি এস ট্রু ম্যান বিল্ডিং খ্যাত স্টেট ডিপার্টমেন্ট ভবন প্রাঙ্গন। হাতে দেখা যায় গুম হওয়া মানুষের ছবির সারি দিয়ে ব্যানার ও সরকারের পদত্যাগের দাবি সম্বলিত পোস্টার, প্লেকার্ড।

স্টেট ডিপার্টমেন্টের বিক্ষোভ শেষ করে যোগ দেন কয়েক সড়ক পরে অবস্থিত হোয়াইট হাউসের সামনে বিক্ষোভে।

ওয়াশিংটন, ভার্জিনিয়া ও ম্যারিলেন্ড শাখা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে সমন্বয় করেন ওয়াশিংটন বিএনপির আহবায়ক হাফিজ খান সোহেল, সিনিয়র সদস্য শাহাদাত সোহরাওয়ার্দী, ভার্জিনিয়া বিএনপির আহবায়ক জহির খান ও সদস্য সচিব তোফায়েল আহমেদ এবং মেরিল্যান্ড বিএনপির আহবায়ক শাহিদ চৌধুরী ও সদস্য সচিব ইজ্ঞিনিয়ার সেলিম হোসেন।

বিক্ষোভ সমাবেশে যোগ দেন বিএনপির কেন্দ্রীয় সহআন্তর্জাতিক সম্পাদক কন্ঠশিল্পী বেবি নাজনীন, সংযুক্ত আরব আমিরাত বিএনপির সভাপতি জাকির আহমেদ, স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক জিল্লুর রহমান জিল্লু ও সদস্য সচিব মিজানুর রহমান ভুইয়া মিল্টন, কেন্দ্রীয় সদস্য গিয়াস আহমেদ, যুগ্মআহবায়ক শরাফত হোসেন বাবু, মোস্তফা কামাল বাবুল, জসিম ভুইয়া, এবাদ চৌধুরী, আবুসাঈদ আহমেদ, এম এ বাতেন, নিউজার্সি(নর্থ) বিএনপির আহবায়ক সৈয়দ জুবায়ের আলী এবং পেনসিলভেনিয়া বিএনপির সভাপতি শাহ ফরিদ প্রমুখ।