যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট বিএনপির কাউন্সিল, সভাপতি ইমরানুল চাকলাদার, সম্পাদক ইলিয়াস খান

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট বিএনপির কাউন্সিল, সভাপতি ইমরানুল চাকলাদার, সম্পাদক ইলিয়াস খান

দীর্ঘ ১৭ বছর পর বিপুল উৎসাহ উদ্দীপনার মাধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের অন্যতম অঙ্গরাজ্য ফ্লোরিডা শাখা বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শেলটার্স আটালার ট্রেট উইন্ডস পার্কে বর্ণাঢ্য আয়োজনে বিএনপির প্রায় এক সহস্র নেতা-কর্মীর এই আনন্দ মুখর মিলন মেলা ও সম্মেলনে এতে লন্ডন থেকে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন এবং উদ্বোধন করেন দলের কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক সম্পাদক এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত আনোয়ার হোসেন খোকন। রবিবার দিনব্যাপী এই সম্মেলনে ছিল প্রত্যক্ষ ও পরোক্ষ ভোটাভুটিতে নির্বাচিত কমিটি ঘোষণা, নেতৃবৃন্দের বক্তৃতা, মেজবান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

ফ্লোরিডা শাখা বিএনপির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা ইমরানুল হক চাকলাদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মোহাম্মদ ইলিয়াস খাঁনের সঞ্চালনায় লতিফুর রহমান শরীফের কোরান তেলওয়াতের মাধ্যমে সম্মেলন শুরু হয়।এরপর জাতীয় সংগীত ও দলীয় সংগীতের সুর মূর্ছনায় মধ্যে আমেরিকান,বাংলাদেশি ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

সর্বশেষ ফ্লোরিডা বিএনপির কাউন্সিল হয়েছিল ২০০৬ সালে। ইতিপূর্বে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক পত্রে ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিএনপি’র চূড়ান্ত কমিটি গঠনের লক্ষ্যে আহ্বায়ক কমিটির অনুমোদন দেন। তখন ফ্লোরিডা শাখা বিএনপির আহ্বান করা হয় বীর মুক্তিযোদ্ধা ইমরানুল হক চাকলাদারকে ও সদস্য সচিব করা হয় মোহাম্মদ ইলিয়াস খাঁনকে।

সর্বাধিক সমর্থনে নির্বাচিত ফ্লোরিডা শাখা বিএনপির সভাপতি এমরানুল হক চাকলাদারের দেশের বাড়ী মুন্সিগঞ্জ জেলার লৌহজংয়ের কলমা ইউনিয়নের ডহরী গ্রামে। ১৯৮০ সালে শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমানের অনুপ্রেরণায় চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকায় জাতীয়তাবাদী শ্রমিকদলের মাধ্যমে রাজনীতি শুরু করেন। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই তিনি বিএনপি সাথে সম্পৃক্ত। গত ৩৬ বছর ধরে তিনি ফ্লোরিডা বিএনপির গুরুত্বপূর্ণ শীর্ষ পদগুলোতে দায়িত্ব পালন করে আসছেন। বহু সামাজিক ও জনহিতৈষী কর্মকাণ্ডে নিবিড়ভাবে জড়িত।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াস খাঁন বাংলাদেশের কক্সবাজারের সন্তান। ফ্লোরিডায় দীর্ঘদিন যাবত বসবাস করছেন। একজন পরোপকারী কমিউনিটি ব্যক্তিত্ব হিসাবে তার বেশ সুনাম রয়েছে। একসময় কক্সবাজার জেলার স্থানীয় বিএনপির সাথেও জড়িত ছিলেন তিনি।