সারাদেশে বিএনপির বিক্ষোভ-সমাবেশ গ্রেফতার ১৯, বুধবার মানববন্ধন

সারাদেশে বিএনপির বিক্ষোভ-সমাবেশ গ্রেফতার ১৯, বুধবার মানববন্ধন

ঢাকা, ৩০ অক্টোবর (জাস্ট নিউজ) : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মামলার রায়কে ঘিরে নাশকতার পরিকল্পনার অভিযোগে সারাদেশে দলের আড়াই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এ ছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা বৃদ্ধি ও জিয়া চ্যারিটেবল মামলায় বেগম খালেদা জিয়ার ৭ বছরের কারাদণ্ডের প্রতিবাদে মঙ্গলবার বিভিন্ন স্থানে হওয়া বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে ১৯ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

চট্টগ্রাম : বেগম খালেদা জিয়াকে সাজা দেওয়ার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশ করে নাসিমন ভবনের দলীয় কার্যালয় থেকে বের হওয়ার সময় বিএনপির তিন নেতাকে গ্রেফতার করে পুলিশ। তারা হলেন- চট্টগ্রাম জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, নগরীর আকবর শাহ থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াসিমুল গণি ও ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি আলী আজমী মাবুদ। কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

সিলেট : জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদকে আবারো আটক করা হয়েছে। বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে তাকেসহ আরো ৮ নেতাকর্মীকে আটক করা হয়। বেগম খালেদা জিয়ার মামলার রায়ের প্রতিবাদে কর্মসূচি পালন করতে গিয়ে তারা আটক হন। আটক অন্যরা হলেন- জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হক চৌধুরী, মহানগরীর যুগ্ম সাধারণ সম্পাদক আলী হোসেন বাচ্চু, সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও জেলা সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম, সদর উপজেলার হাটখোলা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আকবর আলী, কার্যকরী কমিটির সদস্য মঈন উদ্দিনসহ আরও দুই কর্মী।

বরিশাল : সকাল ১১টায় সদর রোড অশ্বিনী কুমার হল সংলগ্ন দলীয় কার্যালয় চত্বরে প্রতিবাদ সমাবেশ চলাকালে ১১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাইদুল ইসলাম ও মো. টিপুকে গ্রেফতার করে পুলিশ। এদিকে, হিজলা উপজেলা কৃষক দলের সাধারণ সম্পাদক মিজান গাজীকে নাশকতার অভিযোগে গ্রেফতার করা হয়।

হিজলা থানার ওসি মাকসুদুর বলেন, মিজান গাজীসহ কয়েকজন নাশকতার উদ্দেশ্যে সোমবার রাতে কামারখালী বাজারে অটোরিকশা ভাংচুর করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে সাতজনের নাম উল্লেখসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ওই মামলায় মিজান গাজীকে গ্রেফতার করা হয়েছে। তবে স্থানীয় বিএনপি নেতাদের দাবি, সারাদেশে নেতাকর্মীদের নামে গায়েবি মামলার অংশ হিসেবেই তাদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার করছে পুলিশ।

কিশোরগঞ্জ : জেলা বিএনপির সভাপতি শরীফুল আলমকে প্রধান আসামি করে ভৈরবে দলের আড়াইশ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। সোমবার ভৈরব থানার এসআই মোখলেছুর রহমান রাসেল বাদী হয়ে এ মামলা করেন। বেগম খালেদা জিয়ার মামলার রায় কেন্দ্র করে নাশকতার পরিকল্পনা করায় এ মামলা হয়েছে বলে দাবি পুলিশের।

ময়মনসিংহ : রায়ের প্রতিবাদে বিএনপির বিক্ষোভ মিছিলের প্রস্তুতির সময় দুপুরে শহরের নতুনবাজার মোড়ে নগর বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ আমজাদ আলীকে আটক করেছে পুলিশ। কোতোয়ালি মডেল থানার ওসি মাহমুদ ইসলামের দাবি, তিনি নাশকতার মামলার আসামি।

নারায়ণগঞ্জ : জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। সকালে বিক্ষোভ সমাবেশের সময় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার অন্যরা হলেন- জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম, ছাত্রদল নেতা নাজমুল ও ইয়াছিন। সদর মডেল থানার ওসি কামরুল ইসলাম বলেন, জনগণের চলাচল বিঘ্নিত করে মিছিলের চেষ্টা করায় তাদের গ্রেফতার করা হয়েছে।

ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ, কাল মানববন্ধন : জিয়া চ্যারিটেবল মামলায় বেগম খালেদা জিয়ার সাজা দেওয়ার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। পূর্বঘোষিত এই কর্মসূচি পালন করেন দলটির নেতাকর্মীরা। একই প্রতিবাদে আগামীকাল বুধবার সারাদেশে মানববন্ধন ও বৃহস্পতিবার গণঅনশন কর্মসূচি পালন করবে দলটি। ঢাকায় মানববন্ধন কর্মসূচি জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং অনশন কর্মসূচি রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে পালন করা হবে বলে জানা গেছে।

(জাস্ট নিউজ/একে/২২৫৪ঘ.)