ড. কামাল, রব, কাদের সিদ্দিকীর দলকে ‘ধানের শীষ’ দিতে নির্বাচন কমিশনে বিএনপির চিঠি

ড. কামাল, রব, কাদের সিদ্দিকীর দলকে ‘ধানের শীষ’ দিতে নির্বাচন কমিশনে বিএনপির চিঠি

ঢাকা, ৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বিএনপির সঙ্গে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে ১১টি রাজনৈতিক দল। বুধবার নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বিএনপি। এর আগে ১১ নভেম্বর আটটি দল এই প্রতীকে নির্বাচন করবে বলে কমিশনকে জানানো হয়েছিল।

বুধবার বিকালে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠি ইসিতে পৌঁছে দেওয়া হয়।

আজ কমিশনকে দেওয়া চিঠিতে উল্লেখ করা নতুন তিনটি দল হলো, ড. কামাল হোসেনের দল গণফোরাম, আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও কাদের সিদ্দিকীর বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ।

ওই চিঠিতে ইসিকে উদ্দেশ্যে করে লেখা হয়, গত ১১ নভেম্বর দেওয়া চিঠিতে মোট আটটি দল ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে আপনাদের জানানো হয়েছিল। তবে ইতোমধ্যে আরো তিনটি দল এই আট দলের সঙ্গে যৌথভাবে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে—বিষয়টি আপনাদের (ইসি) অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

চিঠিতে দলীয় নিবন্ধন নম্বরসহ এই ১১টি দলের তালিকা উল্লেখ করা হয়। তালিকায় বিএনপির পরপরপরই যথাক্রমে গণ ফোরাম, জেএসডি ও বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের নাম উল্লেখ করা হয়। এই চার দলের পর যথাক্রমে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি- বিজেপি, খেলাফত মজলিস, জাতীয় গণতান্ত্রিক পার্টি, জাগপা, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর নাম উল্লেখ করা হয়।

(জাস্ট নিউজ/একে/১৯৪৮ঘ.)