বিএনপির সপ্তম কাউন্সিলের প্রস্তুতি চলছে : মির্জা আলমগীর

বিএনপির সপ্তম কাউন্সিলের প্রস্তুতি চলছে : মির্জা আলমগীর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, দলের সপ্তম জাতীয় কাউন্সিলের প্রস্তুতি চলছে। নবনির্বাচিত বিএনপির স্থায়ী কমিটির দুই সদস্যকে নিয়ে আজ রাজধানীর চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পন ও জিয়ারত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মির্জা আলমগীর বলেন, আমরা দলের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি নিচ্ছি। ইতিমধ্যে আমাদের সাংগঠনিক কার্যক্রম, পুনর্গঠনের কার্যক্রম শুরু হয়েছে জেলা ও অঙ্গ সংগঠনগুলোতে।

নবনির্বাচিত বিএনপির স্থায়ী কমিটির দুই সদস্যসহ দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবর জিয়ারত করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মেয়াদোত্তীর্ণ কমিটিতে কেনো স্থায়ী কমিটির নতুন সদস্য মনোনয়ন দেয়া হলো এবং বিএনপির কাউন্সিল নিয়ে আপনাদের পরিকল্পনা কি- এমন প্রশ্নের জবাবে মির্জা আলমগীর বলেন, জাতীয় স্থায়ী কমিটিতে যেকোনো সময় নিয়োগ এবং সদস্য নির্বাচিত করা যায়। আর কাউন্সিলের প্রস্তুতি আমরা নিচ্ছি। এ জন্য ইতিমধ্যে আমাদের কার্যক্রম শুরু হয়েছে। আর জেলাগুলোতে আমরা পুনর্গঠনের কাজ শুরু করেছি।

স্থায়ী কমিটিতে আরও তিনটি শূন্যপদ আছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সেগুলোতেও প্রয়োজনে যথাসময়ে ব্যবস্থা নেয়া হবে।

বিএনপি মহাসচিব বলেন, আজকে আমরা দলের পক্ষ থেকে বিএনপির নবনির্বাচিত দু’জন স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও বেগম সেলিমা রহমানকে সঙ্গে নিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে এসেছিলাম শ্রদ্ধা জানাতে।

এখানে এসে আমরা নতুন করে স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে শপথ নিয়েছি যে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও গণতন্ত্রের মুক্তির সংগ্রামকে আরও বেগবান করা হবে।

অবিলম্বে নিরপেক্ষ সরকারের অধীনে অতি দ্রুত নতুন নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচিত করবে বলেও মন্তব্য করেন মির্জা আলমগীর।

বিএনপি মহাসচিব বলেন, কাউন্সিলের সিদ্ধান্ত দেয়া হয়েছিল যে, দলের চেয়ারপারসনের অনুপস্থিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্যরা দলের স্থায়ী কমিটির সদস্য কিংবা দলের অন্য সদস্য প্রয়োজন হলে মনোনয়ন দিতে পারবেন এবং নির্বাচিত করতে পারবেন। সে ক্ষমতা দলের গঠনতন্ত্র অনুযায়ী তাদের দেয়া আছে। সে ধারাবাহিকতায় দলের স্থায়ী কমিটির শূন্য পদগুলোতে দু’জন আমাদের প্রবীণ নেতা, যারা ইতিমধ্যে দীর্ঘদিন দলের মধ্যে তাদের অবদান রেখেছেন, তাদের নেতৃত্ব প্রতিষ্ঠা করেছেন, জনমনে তাদের প্রতি ইতিবাচক ভাবমূর্তি রয়েছে- তাদের স্থায়ী কমিটির সদস্য হিসবে নির্বাচিত করা হয়েছে।

এ সময় নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, বেগম সেলিমা রহমান, হাবিবুর রহমান হাবিব, মুজিবুর রহমান সারোয়ার, শামা ওবায়েদ, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, শিরিন সুলতানা, সাবেক ছাত্রনেতা নাজমুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এমজে/