‌‘শেখ হাসিনা ভারত থেকে দেশবাসীর জন্য লজ্জা নিয়ে ফিরেছে’

‌‘শেখ হাসিনা ভারত থেকে দেশবাসীর জন্য লজ্জা নিয়ে ফিরেছে’

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেছেন, আপনি একজন প্রধানমন্ত্রী। অথচ ভারত সফরে সেদেশের একজন নবীন মহিলা সাংসদ উপমন্ত্রী আপনাকে বিমানবন্দরে রিসিভ করছে। আমি জানি না এটা আপনার কিংবা আপনার সরকারের কাছে কতটুকু লজ্জার। কিন্তু দেশের মানুষের কাছে এটি একটি বড় লজ্জার বিষয়। ভারতকে সব দিয়ে আপনি দেশবাসীর জন্য সেই লজ্জাটুকু সম্বল করে দেশে ফিরছেন।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় সংহতি ও বিপ্লব দিবস উপলক্ষে ‘৭ নভেম্বরের চেতনায়: দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দুদু বলেন, আমাদের ওপর আপনারা প্রতিনিয়ত মামলা অত্যাচার করছেন। কিন্তু আপনি যখন বিদেশে যান বিশেষ করে ভারতে গিয়ে ধাক্কা খাচ্ছেন, একবারও তো একটা কথা বলছেন না। ভারতকে আমরা কি দেইনি। আপনি ফেনী নদীর পানিটুকুও দিয়ে এসেছেন। অথচ ভারত থেকে ফিরছেন দেশবাসীর জন্য লজ্জা নিয়ে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেন যে আমরা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। দাঁড়ান মাথা উঁচু করে। তবে আমি উনাকে বলি, আপনি গণতন্ত্রের দিকে তাকান, গণতন্ত্রের কাছে মাথা নিচু করেন। তাহলে আপনি অহংকারী হতে পারবেন। গণতন্ত্রকে দেখুন, গণতন্ত্রকে বাঁচান, গণতন্ত্রকে এগিয়ে নেন।

তিনি আরো বলেন, বর্তমান সরকার যেমন কোনো নিয়ম-নীতি মানে না, গণতন্ত্র মানে না। ঢাকা শহরটাও এখন তেমনই নির্দয় শহরে পরিণত হয়েছে। ইচ্ছা করলেই কেউ নিজের মতো করে চলতে পারে না।

বিএনপির এই নেতা বলেন, বেগম খালেদা জিয়াকে বন্দি করে রাখা মানে দেশের গণতন্ত্র, মুক্তিযুদ্ধকে বন্দি করে রাখা। তিনি হলেন ৭ নভেম্বরের চেতনা, বাংলাদেশের আত্মমর্যাদার চেতনা। দেশে যারা আত্মমর্যাদা হারিয়ে ফেলেছেন তারা ৭ নভেম্বরের দিকে তাকান, বেগম খালেদা জিয়ার দিকে তাকান, তাহলে মর্যাদা কি জিনিস এটা বুঝতে পারবেন।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডাক্তার আব্দুল কুদ্দুস ও জিয়া পরিষদের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. লুৎফর রহমান প্রমুখ।

এমআই