'খালেদা জিয়ার কারাবন্দি মানে গণতন্ত্রের কারাবন্দি'

'খালেদা জিয়ার কারাবন্দি মানে গণতন্ত্রের কারাবন্দি'

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাবন্দি থাকার মানে হলো দেশের গণতন্ত্রও কারাবন্দি। বিচারাঙ্গন থাকার পরও দেশের জনগণ ন্যায় বিচার থেকে বঞ্চিত।

সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ‘বাংলাদেশের গণতন্ত্র ও ভোটাধিকার কোন পথে’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

আইনজীবীদের সংগঠন ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিল (এনএলসি) এই সেমিনারের আয়োজন করে। আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি গোলাম রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, লেখক ও কলামিস্ট গোলাম মওলা রনি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু, এম আমিনুল ইসলাম মনির, হেমায়ত উদ্দীন বাদশাহ, মনির হোসেন, মো. মোসলেম উদ্দীন, সাইফুর রহমান, বাবর ব্যাপারী, সাইদ হাসান বখতিয়ার, জাকারিয়া মোল্লা, ড. হামিদুর রহমান রাশেদ, এ কে এম মোক্তার হোসেন প্রমুখ।

এহসানুল হক মিলন তার বক্তব্যে বলেন, খালেদা জিয়া জেলে থাকলে দেশের গণতন্ত্রও জেলে। আমরা বিচারাঙ্গনে বিচার পাচ্ছি না। আইনজীবীরা মানবিক কারণে জামিন চেয়েও খালেদা জিয়ার জামিন পাননি। তিনি আরও বলেন, আমরা জনগণের পার্লস বুঝতে পারছি না। আমরা এখন রাজপথে আন্দোলন চাই।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিচার বিভাগের বিচারপতিরা আমাদের বিবেক, জাতির একমাত্র আশা আকাঙ্ক্ষার জায়গা। সেখানে তারা একটি জামিনের মামলা শুনতে সাহস পান না। 

মাহবুব উদ্দিন খোকন বলেন, সন্ত্রাসী ও প্রশাসন ৩০ ডিসেম্বরের নির্বাচনে একত্রে কাজ করেছে। এটা কি গণতন্ত্রের বিজয়। আওয়ামী লীগ আজ জনগণ থেকে অনেক দূরে।