খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো বর্ষই সফল হবে না : মির্জা আলমগীর

খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো বর্ষই সফল হবে না : মির্জা  আলমগীর

মুজিববর্ষের প্রতি ইঙ্গিত করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো বর্ষই সফল হবে না।

শনিবার বেলা সাড়ে ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মহাসচিব বলেন, ‘৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি (খালেদা জিয়া) কারাবরণ করেছেন। গণতন্ত্রের জন্য দীর্ঘ নয় বছর সংগ্রাম করেছেন। গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য এখন জেলে আছেন। তাকে কারাগারে রেখে কোনো বর্ষই সফল হবে না।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে বিএনপির সঙ্গে কোনো বৈঠক হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষয়ে আমাদের সঙ্গে এখন পর্যন্ত কোনো আলোচনা হয়নি।’

মোদির সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘আমরা আগেই পরিষ্কার করে বলেছি- আজকে বাংলাদেশের যে অবস্থা, ভারতের এনআরসি নিয়ে দাঙ্গা হয়ে গেল, সেটার যে প্রভাব এখানে পড়েছে, তাতে তার এখানে আসাটা কতটুকু সমীচীন এটা তারাই বিচার করবেন।’

বিএনপি সিরিয়াসলি নির্বাচনে অংশ নেয় না, তারা নির্বাচনে অংশ নেয় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য- আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগতো কত কথাই বলবে। তারাতো জনগণের ম্যান্ডেট ছাড়া, ভোট ছাড়া, শুধু অস্ত্র দিয়ে ক্ষমতা দখল করে বসে আছে।

নির্বাচনের অংশগ্রহণের বিষয়ে বিএনপি মহাসচিব আরও বলেন, ‘আগেও বলেছি- এই নির্বাচনটা গণতন্ত্র ও গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করার আন্দোলনের অংশ। আমরা এই নির্বাচনে অত্যন্ত সিরিয়াস। প্রত্যেকটি নির্বাচনেই আমরা সিরিয়াসলি অংশগ্রহণ করার চেষ্টা করেছি।’

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের মূল চেতনা ছিল গণতন্ত্র। এটাকে কেন্দ্র করেই দীর্ঘকাল ধরে স্বাধীনতার দাবি উঠেছে, স্বাধিকারের সংগ্রাম হয়েছে। সুতরাং একজন ব্যক্তি বা একটা গোষ্ঠী কিংবা একটা দল স্বাধীনতার দাবিদার হতে পারে না। সমগ্র বাংলাদেশের মানুষ সুদীর্ঘ সময় ধরে স্বাধীনতার জন্য লড়াই সংগ্রাম করেছে। তারই ফলে মুক্তিযুদ্ধ হয়েছে। আমরা স্বাধীন হয়েছি।

এর আগে ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী শেখ রবিউল আলম রবিসহ দলীয় নেতাকর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের মহাসচিব।

এ সময় অন্যদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মুনসী বজলুল বাসিত আঞ্জু, দক্ষিণের সহসভাপতি নবী উল্লা নবী, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এমজে/