খালেদা জিয়ার মুক্তি চেয়ে পরিবারের আবেদন

খালেদা জিয়ার মুক্তি চেয়ে পরিবারের আবেদন

বিএসএমএমইউ-তে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে তার পরিবার। পরিবারের পক্ষ থেকে গত কয়েকদিন আগে তার সাময়িক মুক্তির জন্য এই আবেদন করা হয়েছে।

সেই আবেদনে কি লেখা আছে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীম বলেন, এটা আমি ঠিক বলতে পারবো না, পরিবারের পক্ষ থেকে করা হলেও হতে পারে। আবেদনে সঠিকভাবে কি আছে আমার জানা নেই। সরকারের পক্ষ থেকে যদি সুস্পষ্টভাবে প্যারোলের আশ্বাস দেয়া হয় সেক্ষেত্রে আপনারা কী বিষয়টা বিবেচনা করবেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আমরা বহুবার বলেছি, এটা (প্যারোল) সম্পূর্ণভাবে তার (খালেদা জিয়া) ব্যক্তিগত ব্যাপার, ম্যাডামের ব্যক্তিগত ব্যাপার, তার পরিবারের ব্যাপার। সেই ক্ষেত্রে আমরা এখন কিছু্‌ বলছি না। দলের পক্ষ থেকে এখন পর্যন্ত আমরা সেই বিষয়ে কোন সিদ্ধান্ত নেইনি।

বেগম খালেদা জিয়ার জামিন না হলে অস্ত্র মামলায় ঠিকাদার জি একে শামীমের জামিন প্রদান এবং রাষ্ট্র পক্ষের না জানান বিষয়ে দৃষ্টি আকর্ষন করা হলে মির্জা ফখরুল বলেন, আমরা অনেক দিন থেকে বলে আসছি যে, এই রাষ্ট্র বর্তমানে অকার্যকর রাষ্ট্র হয়ে গেছে, এটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। যার ফলে রাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানে এখন কোনো শৃঙ্খলা-জবাবদিহিতার জায়গায় নেই।

এই কারণে আজকে একজন কুখ্যাত আসামী যাকে গ্রেপ্তার করা হয়েছিলো এবং যার কাছে কোটি কোটি টাকা পাওয়া গেছে। বেআইনিভাবে তাকে জামিন দেয়া হয়েছে অথচ রাষ্ট্র জানে না। এতে প্রমাণিত হয়েছে এই রাষ্ট্র একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে এবং সরকার ব্যর্থ হয়েছে দেশে একটা প্রতিষ্ঠানিক শাসন প্রতিষ্ঠার করবার জন্য। একই সঙ্গে এটা প্রমাণিত হয়েছে যে, শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণেই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আটক করে রাখা হয়েছে। যেখানে একজন কুখ্যাত সন্ত্রাসী আসামীকে এভাবে জামিন দেয়া হয়।

এমজে/