১২ শ' বস্তা চাল চুরির ঘটনায় যুবলীগ নেতা জাবেদকে শোকজ

১২ শ' বস্তা চাল চুরির ঘটনায় যুবলীগ নেতা জাবেদকে শোকজ

চাঁদপুর থেকে চুরি হওয়া চালের একাংশ ১২ শ' বস্তা নারায়ণগঞ্জের যুবলীগ নেতার গুদাম থেকে উদ্ধারের ঘটনায় নারায়ণগঞ্জের যুবলীগ নেতা জাবেদকে দল থেকে শোকজ করা হয়েছে।

বিপুল পরিমাণ এই চোরাই চাল বেআইনিভাবে গুদামে মজুদ করার অভিযোগে বন্দর উপজেলার মদনপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক জাবেদ হোসেন ভূঁইয়াকে এই শোকজ করা হয়েছে।

শনিবার বন্দর থানা যুবলীগের সাধারণ সম্পাদক খন্দকার হাতেম হোসাইন স্বাক্ষরিত এই শোকজ নোটিশে জাবেদ হোসেন ভূঁইয়াকে সাতদিনের মধ্যে উপযুক্ত জবাব লিখিতভাবে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

এই শোকজ নোটিশে জাবেদ হোসেন ভূঁইয়াকে উদ্দেশ্য করে বলা হয়, আপনার (জাবেদ ভূঁইয়ার) বিরুদ্ধে একটি গার্মেন্টসের গোডাউনে বেআইনিভাবে ১২০০ (এক হাজার দুই শত) বস্তা চাল মজুদ করার অভিযোগ উঠেছে এবং উপযুক্ত ডকুমেন্টস না থাকায় প্রশাসন চালসহ উক্ত গোডাউনকে সিলগালা করেছে এমন বিষয়টি আমরা প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা অবগত হয়েছি।

নোটিশে আরো বলা হয়, আপনার এ ধরণের কার্যক্রমটি সম্পূর্ণ সংগঠনের গঠনতন্ত্র বিরোধী হয়েছে এবং আপনার এধরণের কাজের কারণে সংগঠনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে। যার দায়দায়িত্ব কোনক্রমেই সংগঠনের উপর বর্তায় না। নারায়ণগঞ্জ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশক্রমে আপনাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে শোকজ করা হলো। এমতাবস্থায় পত্র প্রাপ্তির ৭ (সাত) দিনের মধ্যে উক্ত বিষয়ে কারণ উল্লেখপূর্বক লিখিত জবাব দেয়ার জন্য আপনাকে নির্দেশনা দেয়া হলো। অন্যথায় গঠনতন্ত্র অনুসারে আপনার বিরুদ্ধে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

বন্দর উপজেলার মদনপুর ইউনিয়নের কেওঢালায় অবস্থিত হায়দরী গার্মেন্টসের গোডাউনে মদনপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক জাবেদ হোসেন ভূঁইয়া বেআইনিভাবে ১২ শ' বস্তা চাল মজুদ করেছেন, এমন একটি গোপন তথ্যের ভিত্তিতে উপজেলা প্রশাসন ২৯ এপ্রিল বুধবার রাতে সেখানে অভিযান চালায়। এ সময় এর সত্যতা নিশ্চিত হয়ে গুদামটি সিলগালা করে দেন বন্দর উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার।

এদিকে বিষয়টি গত কয়েকদিন ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এবং বিভিম্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হলে ঘটনাটি সারাদেশে ছড়িয়ে পড়ে। কয়েকটি টেলিভিশন চ্যানেলে এই সংবাদ দেখে চুরি হওয়া চালের মালিকরা চাঁদপুর থানা পুলিশের মাধ্যমে নারায়ণগঞ্জের পুলিশ ও বন্দর উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করেন। এ ঘটনায় ভুক্তভোগী চাল ব্যবসায়ী চাঁদপুর সদর মডেল থানায় মামলাও করেন।

শুক্রবার বিকেলে চাদপুর সদর মডেল থানা পুলিশের একটি দল চাল ব্যবসায়ীদের সাথে নিয়ে বন্দর এসে চালের মার্কা, ক্রয় চালানের কাগজপত্রসহ উপযুক্ত প্রমাণ দাখিল করলে নিশ্চিত হয় জব্দ করা চাল চাদপুর থেকে চুরি হওয়া চালেরই অংশ। ফলে সেই চাল চুরির মামলায় নারায়ণগঞ্জের ইউনিয়ন যুবলীগ নেতা জাবেদ হোসেন ভূঁইয়াকে আসামি করার প্রক্রিয়া শুরু হয়।

এ ঘটনা আবারো বিভিন্ন গণমাধ্যমে প্রচার হলে বন্দর থানা যুবলীগ জাবেদকে শোকজের সিদ্ধান্ত নেয়। এরই প্রেক্ষিতে ২ মে শনিবার বন্দর থানা যুবলীগের সাধারণ সম্পাদক খন্দকার হাতেম হোসাইন স্বাক্ষরিত একটি শোকজ নোটিশ তাকে প্রদান করা হয়।

এমজে/