গণস্বাস্থ্যের কিট নিয়ে সরকার টালবাহানা করছে: আ স ম রব

গণস্বাস্থ্যের কিট নিয়ে সরকার টালবাহানা করছে: আ স ম রব

গণস্বাস্থ্যের উদ্ভাবিত করোনা ভাইরাস সনাক্তকরণ কিট নিয়ে এবং করোনা প্রতিরোধে সরকার টালবাহানা করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে আ স ম বলেন, করোনা ভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর মহামারী বিশ্বব্যাপী চলছে। কিন্তু সে মহামারী প্রতিরোধে সরকারের উদ্যোগ, পরিকল্পনা, কার্যকারিতাসহ সবকিছুই এখন প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে। করোনা ভাইরাস শনাক্তকরণ কিট নিয়ে গণস্বাস্থ্যের সঙ্গে শুরু থেকেই যে আচরণ করা হচ্ছে তা থেকে কোনক্রমেই করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের কোন সদিচ্ছা প্রকাশ পায় না। সারা বিশ্ব যখন কিট উদ্ভাবন ও কার্যকারিতা নিয়ে দ্রুত অনুমোদন দিচ্ছে তখন বাংলাদেশে আমলাতান্ত্রিক জটিলতায় কিট উদ্ভাবন স্তব্ধ করার প্রয়াস পরিলক্ষিত হচ্ছে যা খুবই দুঃখজনক। বিশ্বের বহুদেশের আবার সংক্রমণ শুরু হয়েছে । উহানের বাইরেও নতুন সংক্রমণ ধরা পড়েছে। এই ভয়াবহতা আমাদের সরকার বিবেচনায় নিচ্ছে না।

তিনি আরো বলেন, অন্যদিকে করোনো পরিস্থিতির পর্যাপ্ত তথ্য পরিসংখ্যান ও বিশ্লেষণ পাওয়া যাচ্ছে না।

জনগোষ্ঠীর কোন অংশের মাঝে সংক্রমণ বাড়ছে, পেশা ও সামাজিক অবস্থানভেদে মৃত্যুর চিত্র কিরূপ হচ্ছে, আক্রান্তদের মধ্যে রোগ-প্রতিরোধক্ষমতা গড়ে উঠছে কিনা সামাজিক দূরত্ব বজায় রাখা- নারাখা ও রোগসংক্রমন ও মৃত্যু হারের উপর এর প্রভাব নিয়ে বড় ধরনের কোনো বিশ্লেষণ বা পরিস্থিতির ব্যাখ্যা পাওয়া যাচ্ছে না। এই অবস্থার দ্রুত অবসান হওয়া উচিত।

আ স ম রব অতি দ্রুত গণস্বাস্থ্যের কিট এর কার্যকরীতা পরীক্ষা সম্পন্ন করা এবং করোনা প্রতিরোধে গৃহীত কার্যক্রমের সঠিক তথ্য দেশবাসীকে জানানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।