খালেদা জিয়ার জন্মদিন আজ

খালেদা জিয়ার জন্মদিন আজ

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মবার্ষিকী আজ। ৭৬ বছরে পা রাখলেন গণতান্ত্রিক আন্দোলনের অবিসংবাদিত এই নেত্রী। বেগম জিয়া ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার মা চন্দনবাড়ীর মেয়ে তৈয়বা মজুমদার আর পিতা ফেনীর ফুলগাজীর ইস্কান্দার মজুমদার। ১৯৬০ সালে দিনাজপুর থেকে শিক্ষা সমাপন করেন বেগম খালেদা জিয়া। দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজে পড়ার সময় তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন জিয়াউর রহমানের সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন। যিনি পরবর্তীকালে স্বাধীনতার মহান ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও আধুনিক বাংলাদেশের স্রষ্টা। জিয়া-খালেদা দম্পতির দুই সন্তান তারেক রহমান পিনু আর মরহুম আরাফাত রহমান কোকো। বড় সন্তান তারেক রহমান এই সংকটকালে দলের হাল ধরে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

১৯৮২ সালের ৩ জানুয়ারি দলের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেন বেগম খালেদা জিয়া। ১৯৮৪ সালে বেগম খালেদা জিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি চেয়ারপারসন নির্বাচিত হন। ১৯৯১ সালে প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন বেগম জিয়া । তিন বার প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। খালেদা জিয়া ২০১৮ থেকে কারাবন্দি ছিলেন। পরে গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ ছয় মাসের জন্য মুক্তি পান তিনি। বর্তমানে তিনি গুলশানের বাসভবন ফিরোজায় অবস্থান করছেন। এ বছর খালেদা জিয়ার জন্মদিনের কেক কাটা হবে না। তবে বেগম খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু কামনায় ঢাকা মহানগরসহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দোয়া ও মাহফিল করবে দলটি।

খালেদা জিয়াকে চীনের উপহার

বেগম খালেদা জিয়াকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে উপহার সামগ্রী পাঠিয়েছে ঢাকাস্থ চীনা দূতাবাস। গতকাল শুক্রবার বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে দূতাবাসের কর্মকর্তারা উপহার সামগ্রী তুলে দেন বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তারের কাছে। পরে তা খালেদা জিয়ার বাসভবন ফিরোজায় পাঠিয়ে দেওয়া হয়।

এমজে/