খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লো

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লো

সাজানো এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরো ছয় মাস বেড়েছে।

মুক্তির মেয়াদ বাড়লেও আগের শর্তই আরোপ করে রেখেছে ক্ষমতাসীন সরকার। সুচিকিৎসার প্রয়োজনে দেশের বাইরে যেতে পারবেননা তিন বারের সাবেক এই প্রধানমন্ত্রী।

মুক্তির মেয়াদ বাড়ানোর এ বিষয়টি বৃহস্পতিবার গণমাধ্যমকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।এ বিষয়ে মতামত দিয়ে আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে করোনাভাইরাস মহামারীর মধ্যে গত ২৫শে মার্চ নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেয়া হয়। ওই মুক্তির মেয়াদ ২৪শে সেপ্টেম্বর শেষ হচ্ছে। তার আগেই বিএনপি চেয়ারপারসনের পরিবারের পক্ষ থেকে তার ভাই শামীম ইস্কান্দার গত মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন করেন। তাতে অসুস্থ খালেদা জিয়ার কারামুক্তির পদক্ষেপ নিতে সরকারকে আহ্বান জানান তিনি।

আনিসুল হক বলেন, আমরা সুপারিশ করেছি যে, উনার সাজা আরো ছয় মাস স্থগিত রেখে উনাকে মুক্তি দিতে। আগের মতোই বাসায় বা দেশে থেকে চিকিৎসা নেয়ার সুপারিশ করা হয়েছে।

মুক্তি পাওয়ার পর থেকেই খালেদা জিয়া গুলশানের বাসায় অবস্থান করছেন। তিনি আর্থারাইটিসের ব্যথা, ডায়াবেটিস, চোখের সমস্যাসহ নানা সমস্যায় ভুগছেন।

২০১৮ সালের ৮ই ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্টের সাজানো মামলায় পাঁচ বছরের কারাদন্ড দেয়া হয় খালেদা জিয়াকে। পরে একইরকমভাবে আরেকটি সাজানো জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তাকে সাজা দেয়া হয়।