২০ দলীয় জোটের বৈঠক, দুই সিটিতে জোটগত প্রার্থী

২০ দলীয় জোটের বৈঠক, দুই সিটিতে জোটগত প্রার্থী

ঢাকা, ৬ এপ্রিল (জাস্ট নিউজ) : আসন্ন গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে জোটগত প্রার্থী দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোট।

শুক্রবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জোটের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে সিটি নির্বাচনকালীন সময়ে জোটের পক্ষ থেকে প্রচার-প্রচারণার কার্যক্রম পরিচালনারও সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া গাজীপুর সিটি করপোরেশনে জোটের শরীক জামায়াতের প্রার্থী অধ্যক্ষ মো. সানাউল্লাহ সময়মতো প্রত্যাহার করবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খানের সভাপতিত্বে বৈঠকে বিএনপির সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

দুই সিটিতে বিএনপির ১০ প্রার্থী: গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির ১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শুক্রবার দলের কেন্দ্রীয় কার্যালয়ের দপ্তর শাখায় তারা এ মনোনয়নপত্র জমা দেন। এর আগে গত বৃহস্পতিবার তারা কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। আগামীকাল রোববার দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে গঠিত মনোনয়ন বোর্ড নেতাদের সাক্ষাৎ গ্রহণ শেষে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে। গাজীপুর সিটি নির্বাচনে প্রার্থীদের মধ্যে রয়েছেন বর্তমান মেয়র ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবুল মান্নান, জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসানউদ্দিন সরকার, শ্রমিক দলের কার্যকরী সভাপতি সালাউদ্দিন সরকার, জেলা বিএনপি নেতা আবদুস সালাম, মেয়র আবদুল মান্নানের ছেলে এম মনজুরুল করীম রনি, জেলা ছাত্র দলের সভাপতি শরাফত হোসেন এবং জেলা বিএনপির সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাক শওকত হোসেন সরকার।

খুলনায় তিন জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, বর্তমান মেয়র খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা।

গত ৩১ মার্চ প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ১৫ই মে এই নির্বাচনের ভোট হবে। মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১২ এপ্রিল; যাচাই-বাছাই ১৫-১৬ই এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ২৩শে এপ্রিল। সর্বশেষ ২০১৩ সালে ৬ জুলাই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অধ্যাপক আবদুল মান্নান এবং ওই বছরের ১৫ই জুন খুলনা সিটি করেপোরেশন নির্বাচনে বিএনপির মনিরুজ্জামান মনি বিজয়ী হয়েছিলেন।

(জাস্ট নিউজ/জেআর/২১১০ঘ.)