দেশে ভয়ঙ্কর দুঃসময় যাচ্ছে: রিজভী

দেশে ভয়ঙ্কর দুঃসময় যাচ্ছে: রিজভী

দেশে ভয়ঙ্কর দুঃসময় যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বর্তমান সময়ে সাংবাদিকরা সঠিকভাবে তাদের মতামত প্রকাশ করতে পারছে না।

এক ভয়ঙ্কর দুঃশাসনের মধ্যে আমাদের দিনাতিপাত করতে হচ্ছে। দেশের এমন পরিস্থিতিতে নজরুল আমাদের প্রতিটি মুহূর্তে তার লেখনি দিয়ে প্রেরণা যুগিয়ে যাচ্ছেন। দুঃশাসনের বিরুদ্ধে কিভাবে লড়তে হয় সে বিষয়ে আমাদের সাহস দিয়ে যাচ্ছেন।

শনিবার (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সকাল সাতটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির মাজারে যান রিজভী। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ সময় রিজভী বলেন, মানুষ এখন অধিকার ছাড়া। এ অধিকার পুনঃপ্রতিষ্ঠার সংগ্রাম আমরা চালিয়ে যাচ্ছি বিগত ১৪-১৫ বছর ধরে। আমাদের এ সংগ্রামের প্রধান প্রেরণা হচ্ছেন কাজী নজরুল ইসলামের রচিত গান কবিতা এবং অন্যান্য লিখনি। কারণ তিনি তার জীবনে লিখনি দিয়ে অন্যায়ের বিরুদ্ধে, দুঃশাসনের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। সে কারণে তিনি নির্যাতিত হয়েছেন, কারাগারে গেছেন।

বিএনপির এ মুখপাত্র বলেন, আজকে বাংলাদেশ স্বাধীন হলেও মানুষের নাগরিক স্বাধীনতা নিশ্চিত হয়নি, মানুষ কথা বলতে গেলে তাদের মধ্যে এক ধরনের ভীতির সঞ্চার হয়, চলাচল করতে গেলে ভীতির সঞ্চার হয়, স্বাভাবিক জীবন যাপন করতে গেলে ভীতির সঞ্চার হয়। সুতরাং এ রকম একটা পরিবেশে নজরুল খুবই প্রাসঙ্গিক।

তিনি বলেন, কবি নজরুলের যে লেখনি, তার যে সাহিত্যকর্ম সেটি আমাদের প্রতিটি মুহূর্তে উজ্জীবিত করে সামনের দিকে সংগ্রামে এগিয়ে যাওয়ার প্রেরণা যোগায়। তিনি বিশ্বমানবতার কবি, তাকে দ্রোহের কবি বলা হয়। কিসের জন্য বলা হয়? কারণ তার লেখনি অন্যায়ের বিরুদ্ধে, অবিচারের বিরুদ্ধে, অত্যাচারের বিরুদ্ধে। একই সঙ্গে তিনি মানুষকে ভাসিয়ে দিয়েছেন প্রেম ভালবাসার অভূতপূর্ব জগতে। তিনি তার লেখনি দিয়ে আমাদের পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়।

রিজভী বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বসু বলেছিলেন- আমরা যখন যুদ্ধে যাবো নজরুলের গান গাইবো, আমরা যখন মিছিলে যাবো তখন নজরুলের গান গাইবো, আমরা যখন কারাগারে যাবো তখনও নজরুলের গান গাইবো। আজও এ গণতন্ত্র হারা বাংলাদেশে আমরা নজরুলের গান গাই, কবিতা আবৃতি করি।

এ সময় উপস্থিত ছিলেন- বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার, জাসাসের জাকির হোসেন রোকন, জাহিদুল আলম হিটো, আহসান উল্লাহ, সৈয়দ আশরাফুল মজিদ, মিজানুর রহমান, বিল্লাল আহমেদ প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আকতার হোসেন, আমানউল্লাহ আমান, নাসির উদ্দীনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। এ সময় বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে নজরুলের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা।