নয়াপল্টনে পুলিশের হামলা: সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি, বৃহস্পতিবার সারাদেশে বিক্ষোভ

নয়াপল্টনে পুলিশের হামলা: সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি, বৃহস্পতিবার সারাদেশে বিক্ষোভ

রাজধানীতে বিএনপি কর্মীদের শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ হামলা চালিয়েছে। আর এ হামলার সময় দলটির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় একজন নিহত, অসংখ্য নেতা-কর্মী আহত করা হয়েছে, গ্রেপ্তার করা হয়েছে কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ দলটির অনেক নেতা-কর্মীকে। আর এ পরিস্থিতিতে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি। আগামীকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বেলা সাড়ে ৩টায় গুলশানের হোটেল লেকশোতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের হামলার প্রতিবাদে বুধবার কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার সারাদেশের জেলা ও মহানগরীতে বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি। হামলা এবং সংঘর্ষের ঘটনার বিএনপির সিনিয়র নেতারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ভার্চূয়াল বৈঠক করেন। সে বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

এর আগে বেলা ৩টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতা-কর্মীদের শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালায় পুলিশ। বিকেল ৪টা পর্যন্ত সেখানে থেমে থেমে সংঘর্ষ চলে। নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে এখন পর্যন্ত একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েকজন গুলিবিদ্ধ ও আহত হয়েছেন

এ ঘটনায় নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

হামলা-গ্রেপ্তারের খবর পেয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে পুলিশ ও সাংবাদিকেরা তাকে ঘিরে ধরেন। নিরাপত্তার কারণ দেখিয়ে তাকে কার্যালয়ের ভেতরে প্রবেশ করতে দেয়নি পুলিশ। পরে সেখানেই বসে পড়েন তিনি।