সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে : রব

সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে : রব

হাত পা ভেঙে দেওয়া হবে হুঁশিয়ারি দিয়ে সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে অভিযোগ করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এর সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, কাউকে ক্ষমতায় আসতে দেওয়া হবে না; এর মানে হচ্ছে এরা গণতন্ত্রে বিশ্বাস করে না। তাই এদেরকে বিদায় করার বিকল্প নাই।

রাজধানীতে রাষ্ট্র সংস্কার আন্দোলন এর কেন্দ্রীয় কার্যালয়ে আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আ স ম রব।

রব বলেন, আজকে শুধু ঢাকা নয়; সারা দেশ থেকে বিরোধীদলের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। তাই দেশের মানুষকে বাঁচাতে এই সরকারকে আর সুযোগ দেওয়া যায় না। এদের বিদায় করতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। রক্ত দেব, ৮০ বছর বয়স হয়েছে; তারপরও মৃত্যুর জন্য প্রস্তুত আছি। যে কয়েকদিন বেঁচে আছি; জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও দেশের মানুষকে বাঁচাতে লড়াই চালিয়ে যাব। কারণ পৃথিবীর কোনো স্বৈরশাসক টিকতে পারেনি, এই সরকারও পারবে না।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, গতকাল সন্ধ্যার পর বিএনপির সমাবেশের স্থানকে ঘিরে ডিএমপির সঙ্গে যে ধরনের আলোচনা তাতে করে আমরা মনে করেছিলাম একটা সমঝোতা হয়েছে। আটকরাও আইনগতভাবে জামিন পেয়ে যাবেন। কিন্তু গভীর রাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে আটক করা হয়েছে। এর চেয়ে নিন্দনীয় ঘটনা আর কিছু নাই। পুলিশ কর্মকর্তারা মির্জা ফখরুলসহ বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে যে ভাষায় কথা বলেছেন, সেটা এক ধরনের বেয়াদবি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে গ্রেপ্তার কিংবা আটক করা হয়নি; সমাবেশ কোথায় হবে তা নিয়ে আলোচনা করার জন্য নেওয়া হয়েছে বলে স্পেশাল ব্রাঞ্চ (ডিবি) প্রধানের দেওয়া বক্তব্যের তীব্র সমালোচনা করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, যদি এই ধরনের ঘটনা হয়ে থাকে তাহলে এর চেয়ে বাজে কথা ও মিথ্যাচার আর কিছু হতে পারে না। কেননা বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশকে উদ্দেশ্য করে সরকারের ভূমিকা দেখে প্রথম থেকেই মনে হয়েছে, তারা সমাবেশ করতে দেবে না।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, সরকার সংলাপের পথ বাদ দিয়ে নানা নাটক সাজিয়ে জনগণের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণার ডাক দিয়েছে। স্পষ্ট কথা; সংলাপের পথে না হাঁটলে আরেকটা গণজোয়ার সৃষ্টি করে, এই সরকারকে বিদায় করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাউয়ূম, গণঅধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান প্রমুখ।