৫১ বছরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত : মোশাররফ

৫১ বছরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত : মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন বলেছেন, মুক্তিযোদ্ধা ও শহীদদের স্বপ্ন ছিল দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে। দুর্ভাগ্য আজকে ৫১ বছরে বাংলাদেশের সেই মুক্তিযুদ্ধের চেতনা সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ড. মোশাররফ বলেন, আজ আমাদের স্বাধীনতার ৫১ বছর। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আমাদের স্বাধীনতার যে চেতনা ছিল। মুক্তিযোদ্ধা ও শহীদদের যে স্বপ্ন ছিল, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে। দেশে অর্থনৈতিক সামাজিক সাম্য ও মানবিক মর্যাদা মানবিক অধিকার এবং এ দেশের মানুষের মধ্যে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা হবে। সেই স্বপ্নে এই মুক্তিযুদ্ধ হয়েছিল। দুর্ভাগ্য আমাদের আজকে একান্ন বছরে বাংলাদেশের সেই মুক্তিযুদ্ধের চেতনা সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত।

তিনি বলেন, ‘দেশে গণতন্ত্র নয়, অর্থনৈতিক লুটপাট, চাঁদাবাজি, দেশ থেকে বিদেশে অর্থ পাচার হচ্ছে। তার জন্য অর্থনীতি ধ্বংস প্রায়।’

বিএনপির এই নেতা বলেন, আমরা ১০ দফা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দিয়েছি। ১০ দফার পক্ষে এদেশের সকল জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান করছি।

তিনি আরো বলেন, যুগপৎ আন্দোলনের কথা আমরা ঘোষণা করেছি। যুগপৎ আন্দোলনে কে আসবে? কে আসবে না- এ ব্যাপারে আমাদের কোনো বক্তব্য থাকতে পারে না। যারা এই সরকারের বিদায় চায়। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে চায়। এই ইস্যুতে আন্দোলন করলে আমরা তো নিষেধ করতে পারি না।

বক্তব্যের আগে বিএনপি ও সকল অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা মুক্তিযুদ্ধের শহীদ বীর সন্তানদের ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।