ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিএনপির আন্দোলন-সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার (১ জানুয়ারি)। ১৯৭৯ সালের এই দিনে শিক্ষা, ঐক্য ও প্রগতি- এই তিন মূলনীতিকে সামনে রেখে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ছাত্রদল গঠন করেন।

দিবসটি উপলক্ষে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। রোববার সকাল ১০টায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রসমাবেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এছাড়া সোমবার (২ জানুয়ারি) ছাত্রদলের প্রতিটি জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় ইউনিটে ছাত্রসমাবেশ করবেন সংগঠনের নেতাকর্মীরা।

প্রতিষ্ঠাবার্ষিকী প্রসঙ্গে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, আমাদের আদর্শিক মা বিএনপির চেযারপারসন বেগম খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি ও ছাত্রদলের অসংখ্য নেতাকর্মী কারাবন্দী। যার কারণে ছাত্রদলের বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ প্রতিষ্ঠাবার্ষিকী বর্জন করেছি।

আশির দশকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছাত্র সংসদে ছাত্রদলের উল্লেখযোগ্য অবস্থান ছিল। নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন কিংবা এর পরবর্তী সময়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামেও সামনের সারিতে দেখা গেছে সংগঠনটিকে।

গত ১৭ এপ্রিল কাজী রওনাকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের পাঁচ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়।

আংশিক কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হয়েছেন রাশেদ ইকবাল খান, ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক হয়েছেন আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া। পরে ১১ সেপ্টেম্বর ৩০২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে ছাত্রদল।

ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঘোষিত কর্মসূচি যথাযথ মর্যাদায় পালন করার সব ইউনিটের নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।