বিএনপির আরও ৩ দিনের নতুন কর্মসূচি ঘোষণা

বিএনপির আরও ৩ দিনের নতুন কর্মসূচি ঘোষণা

একদফা দাবিতে ভোট বর্জন এবং অসহযোগ আন্দোলনের পক্ষে সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি ও সমমনা দলগুলো। পাশাপাশি জামায়াত, ১২ দলীয় জোট, সমমনা জোট, এলডিপি, গণতন্ত্র  মঞ্চ, লেবার পার্টি, গণঅধিকার পরিষদ, গণফোরাম (একাংশ) এবং পিপলস পার্টিও গতকাল ঢাকায় বিভিন্ন সময়ে পৃথক পৃথকভাবে অবরোধের সমর্থনে বিক্ষোভ ও মিছিল করেছে। চারদিনের এই কর্মসূচি অবরোধের মধ্যে দিয়ে গতকাল শেষ হয়। অবরোধ শেষে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামীকাল মঙ্গলবার থেকে বৃহস্পতিবার টানা তিনদিন সারা দেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ করবে দলটি। তাদের পাশাপাশি একই দাবিতে কর্মসূচি পালন করবে জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটগুলো। গতকাল বিকালে ভার্চ্যুয়াল এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। রুহুল কবির রিজভী বলেন, ২৬, ২৭ ও ২৮শে ডিসেম্বর সারা দেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হবে। নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে এই কর্মসূচি আমি ঘোষণা করছি।

গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছেন বিএনপির নেতাকর্মীরা। অবরোধ চলাকালে ঢাকাসহ সারা দেশে ৫টি যানবাহনে আগুন দেয়ার ঘটনা ঘটে।

শনিবার অবরোধ কর্মসূচির আগের রাতে রাজধানীর গুলিস্তান, মিরপুর ও কলাবাগানে তিনটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত সোয়া ৯টার দিকে গুলিস্তান টোল প্লাজার পাশে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। প্রায় একই সময়ে মিরপুর মাজার রোডে আলিফ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর কলাবাগানে মিরপুর মেট্রো সার্ভিস নামে আরেকটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। গতকাল রাজধানীর পোস্তগোলায় একটি বাস পুড়িয়ে দেয়া হয়েছে। বেলা পৌনে ৩টার দিকে পোস্তগোলার সালাউদ্দিন পাম্পের পাশে রাইদা পরিবহনের ওই বাসে আগুন দেয়া হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।এদিকে দিনের বিভিন্ন সময়ে অবরোধের সমর্থনে রাজধানীর তোপখানা রোড, বিজয়নগর, মতিঝিল শাপলা চত্বর, পুরানা পল্টন হাউজ বিল্ডিং থেকে দৈনিক বাংলা মোড়, রাজারবাগ মোড় থেকে শাজাহানপুর আমতলা মসজিদ, এলিফ্যান্ট রোড, পুরানা পল্টন, খিলগাঁও চৌরাস্তা, ঢাকা আরিচা মহাসড়কে মিছিল করেছে বিএনপিসহ বিরোধীরা। বিএনপি’র পাশাপাশি যুবদল, স্বেচ্ছাসেবক এবং ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল করেছে। ওদিকে অবরোধে দূরপাল্লার বাস তেমন চলাচল না করলেও রাজধানীতে গণপরিবহন চলাচল ছিল অনেকটা স্বাভাবিক। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের পাশাপাশি ঢাকাসহ সারা দেশে র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনী মোতায়েন ছিল।

সকালে কুমিল্লার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চান্দিনা গোবিন্দপুর বাসস্ট্যান্ড এলাকায় সরকার পতনের একদফা দাবি এবং অসহযোগ আন্দোলন সফলে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। এই মিছিলে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, দেশের জনগণের কষ্টার্জিত টাকা লুট করে বিদেশে পাচার করেছে আওয়ামী সরকার। এখন সেই লুটের টাকা ডামি ভোটে ঢালছে তারা। আজকে দেশের অর্থনীতির কী করুণ পরিণতি। বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি বলেছে- ২০০৮ থেকে ২০২৩ পর্যন্ত এই ১৫ বছরে ব্যাংক খাত থেকে অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুটপাট করা হয়েছে। ব্যাংক খাত থেকে অনিয়মের মাধ্যমে বের করে নেয়া এ অর্থ ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ১২ শতাংশের বেশি। ফলে এ অর্থে অনায়াসে বাজেট ঘাটতি মেটানো সম্ভব হতো।

তিনি বলেন, আজকে আওয়ামী লীগ সরকার বিরোধী দল ছাড়াই একতরফা ডামি নির্বাচনের আয়োজন করেছে। এই একতরফা ডামি নির্বাচনেও আওয়ামী লীগ নিজেরা নিজেরা সংঘর্ষে জড়িয়ে পড়ছে। ইতিমধ্যে কয়েকজনের প্রাণহানি ঘটেছে। তারা নিজেরা পরিকল্পিতভাবে গাড়িতে অগ্নিসংযোগ ও নাশকতামূলক কর্মকাণ্ড করছে। আর এসবের দোষ চাপানো হচ্ছে গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে আন্দোলনরত বিরোধী দলগুলোর ওপর। যা আওয়ামী লীগের পুরনো অভ্যাস।

জামায়াত: অবরোধের সমর্থনে ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াতের নেতাকর্মীরা। সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে পৃথকভাবে এসব মিছিল হয়। এরমধ্যে উত্তরে ফার্মগেট, মিরপুর ৬০ ফুট, মোহাম্মদপুর, শেওড়াপাড়া, মালিবাগ, শেরেবাংলা নগর, রামপুরা, ভাষানটেকসহ ১২টি স্থানে এবং দক্ষিণে গেণ্ডারিয়া, খিলগাঁও, সেগুনবাগিচা, ধানমণ্ডি, মাতুয়াইল, জুরাইন-দয়াগঞ্জ সড়কসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধের সমর্থনে মিছিল হয়। 

ফেনী: ফেনীতে গ্যারেজের সামনে মেরামতের জন্য রাখা একটি সিএনজিচালিত অটোরিকশা পুড়িয়েছে দুর্বৃত্তরা। গত শনিবার মধ্যরাতে ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কের ফেনী শহরের দাউদপুর কাঁচাবাজার এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন ফেনী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শহিদুল ইসলাম চৌধুরী। ক্ষতিগ্রস্ত অটোরিকশাটির চালক মুরাদ হোসেন বলেন, রাতে অটোরিকশাটি মেরামত করতে দাউদপুর কাঁচাবাজার এলাকায় গ্যারেজে নিয়ে যান। কিছুক্ষণ পর মাস্ক পরা কয়েক যুবক সেখানে এসে অটোরিকশায় পেট্রোল ঢেলে দিয়াশলাই দিয়ে আগুন ধরিয়ে দেন। এ সময় যুবকদের একজনের মুখের মাস্ক খুলে পড়ায় তিনি কামাল নামে একজনকে চিনতে পারেন। কামাল শহরের দাউদপুর মাহবুব উল হক পেয়ারা সুইমিংপুলের পাশে আরামবাগ এলাকায় বসবাস করেন। তিনি কামালকে চিনতে পারায় তাকে (মুরাদ) মারধরের চেষ্টা করেন অন্য যুবকরা। ফেনী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজুর রহমান বলেন, অটোরিকশার চালক মুরাদ হোসেন শহরের আরামবাগ এলাকায় বসবাস করেন। দুর্বৃত্তদের দলে থাকা কামালও একই এলাকায় বসবাস করেন। এ ঘটনায় রাতেই অটোরিকশার চালক বাদী হয়ে থানায় মামলা করেছেন। 

হবিগঞ্জ: হবিগঞ্জে সড়কে পেট্রোল বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর করে নাশকতা করেছে দুর্বৃত্তরা। তারা জেলা স্বেচ্ছাসেবক লীগ নেত্রীর গাড়ি ভাঙচুর ও আগুন দেয়ার চেষ্টা করে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে ভাঙচুরকারীরা পালিয়ে যায়। গত শনিবার রাত ৮টার দিকে ঝটিকা মিছিল থেকে তারা এ নাশকতার ঘটনা ঘটায়। স্থানীয়রা জানান, রাত ৮টার দিকে শহরের ট্রাফিক পয়েন্ট থেকে ২০/২৫ জন একদল উচ্ছৃঙ্খল যুবক একটি ঝটিকা মিছিল নিয়ে শায়েস্তানগর এলাকায় অবস্থান নেয়। এ সময় তারা পর পর ৫ থেকে ৭টি পেট্রোল বোমা ফাটিয়ে নাশকতা চালায়। তারা অন্তত ৫টি যানবাহন ভাঙচুর করে। ঘটনার সময় জেলা স্বেচ্ছাসেবক লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা রেবেকা ইসলাম সুমি ছেলেমেয়েসহ প্রাইভেটকারে যাওয়ার সময় তার গাড়ি ভাঙচুর করে তারা। একপর্যায়ে তারা পেট্রোল দিয়ে গাড়িতে আগুন দেয়ার চেষ্টা করে হামলাকারীরা। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। ঘটনার সময় এলাকায় চরম আতঙ্ক সৃষ্টি হয়। ভয়ে দোকানপাট বন্ধ করে দেন ব্যবসায়ীরা। জেলা স্বেচ্ছাসেবক লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা রেবেকা ইসলাম সুমি জানান, আমি আমার সন্তানদের নিয়ে হবিগঞ্জ শহরে আসছিলাম। কিন্তু ছাত্রদলের একদলকর্মী অতর্কিতভাবে আমার গাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে। আমি এবং আমার সন্তানরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি। তাদের হাতে কন্টেইনার ছিল। আমরা দ্রুত চলে আসতে না পারলে তারা গাড়িতে অগ্নিসংযোগ করে দিতো। হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অজয় চন্দ্র দেব জানান, বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা এখানে হামলা করে দুটি ইজিবাইক ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে তারা পালিয়ে যায়। তবে এ ঘটনায় গতকাল দুপুর পর্যন্ত কোনো মামলা বা আসামি গ্রেপ্তার হয়নি।