সুষ্ঠু নির্বাচন নির্বাসনে চলে গেছে: বাম গণতান্ত্রিক জোট

সুষ্ঠু নির্বাচন নির্বাসনে চলে গেছে: বাম গণতান্ত্রিক জোট

গণতন্ত্রহীনতায় সুষ্ঠু নির্বাচন নির্বাসনে চলে গেছে বলে অভিযোগ করেছে বাম গণতান্ত্রিক জোট। তারা বলেছে, সরকারের আচরণ, পুলিশ প্রশাসনকে ব্যবহার আর নির্বাচনী পরিস্থিতিতে দেখা যায়, দেশের নির্বাচনব্যবস্থা এখন ভঙ্গুর।

বৃহস্পতিবার সকালে বাম গণতান্ত্রিক জোট আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এমন দাবি করেন জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স)। রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

লিখিত বক্তব্যে রুহিন হোসেন বলেন, সরকার একদলীয় ব্যবস্থা কায়েম করে দেশে কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী শাসনব্যবস্থা আরও পাকাপোক্ত করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে। এরা রাজনীতিকেও রাজনীতিবিদদের কাছ থেকে নির্বাসনে পাঠিয়েছে। দুর্বৃত্তায়িত রাজনীতির ফলে লুণ্ঠনকারীরা এসব দলের চালকের আসনে বসে আছে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, সরকারের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করেছে গত জাতীয় নির্বাচনে হারা-জেতা। এর জন্য ছাপ্পা ভোট, প্রশাসনিক কারসাজিসহ নানামুখী কারসাজি করা হয়েছে। বিভিন্ন জায়গায় সরকারি দলের প্রার্থী ও প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নিজস্ব ভোটকেন্দ্রে কিছু মানুষ ভোট দিতে গেছে। এ ছাড়া ভোটকেন্দ্রে মানুষ ছিল না। যেসব জটলা দেখা গেছে, তা ছিল লোক দেখানো সমাবেশ।

সংবাদ সম্মেলনে চলমান রাজনৈতিক সংকট দূর করতে একদলীয়, অগ্রহণযোগ্য, জনসমর্থনহীন প্রহসনের নির্বাচনে ঘোষিত সংসদ ভেঙে দিয়ে, অবিলম্বে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিবির সভাপতি শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুস সাত্তার, বাসদের (মার্ক্সবাদ) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আবদুল আলী।

২৭ জানুয়ারি (শনিবার) দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচির ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, সিন্ডিকেট ভাঙা, রাষ্ট্রীয় উদ্যোগে বিকল্প বাজার ও রেশনিং ব্যবস্থা, ন্যায্য মূল্যের দোকান চালু, শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের দাবিতে এই কর্মসূচি পালন করা হবে। এ ছাড়া আগামী ২৮ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত দেশব্যাপী সভা-সমাবেশ, মতবিনিময় সভাসহ দুদক ও এনবিআরের সামনে অবস্থান, বিক্ষোভ কর্মসূচি করবে বাম গণতান্ত্রিক জোট।