বিরোধীদের কালো পতাকা মিছিলে পুলিশের বাধা

বিরোধীদের কালো পতাকা মিছিলে পুলিশের বাধা

সংসদ অধিবেশন শুরুর দিনে সারা দেশে বিএনপিসহ বিরোধী দলগুলোর পূর্বঘোষিত কালো পতাকা মিছিলে বাধা দিয়েছে পুলিশ। রাজধানীর উত্তর ও দক্ষিণের সাতটি স্পটে পুলিশি বাধায় বিএনপি’র মিছিল পণ্ড হয়ে যায়। উত্তরার স্পট থেকে দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খানসহ ১১ জনকে আটক করা হয়। আটকের ঘণ্টাখানেক পর থানা থেকে মঈন খানকে ছেড়ে দেয় পুলিশ। মতিঝিলের পীরজঙ্গী শাহ মাজারের সামনে স্পটেও দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে মিছিল করতে দেয়নি পুলিশ। রাজধানীর মিরপুরের স্পটেও কালো পতাকা মিছিল করতে দেয়নি পুলিশ। সেখানে জড়ো হওয়া ৬-৭ জন নেতাকর্মীকে আটক করা হয়। পরে মিরপুরের অন্য স্পটে মিছিল করেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুসহ দলটির নেতাকর্মীরা। দয়াগঞ্জে বিএনপি’র ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী এবং আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের নেতৃত্বে বের হওয়া কালো পতাকা মিছিলের পেছন থেকে লাঠিচার্জ করে পণ্ড করে দেয় পুলিশ। এ সময় মিছিল থেকে ৮ নেতাকর্মীকে আটক করা হয়।

রাজধানীর বাড্ডার সুভাস্তু ভ্যালির সামনে বিএনপি নেতাকর্মীদের জড়ো হতে দেয়নি পুলিশ। পরে বাড্ডা এলাকার অন্য স্পটে বিএনপি’র ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানের নেতৃত্বে মিছিল করেন নেতাকর্মীরা। আজিমপুর বটতলায় কালো পতাকা মিছিলে জড়ো হওয়া নেতাকর্মীদের ওপর পুলিশ হামলা চালায়। সেখান থেকে চকবাজার থানা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক রনিসহ ১৫ জন নেতাকর্মীকে আটক করা হয়। যাত্রাবাড়ীর স্পটেও কালো পতাকা মিছিল করতে দেয়নি পুলিশ। পরে রাজধানীর শান্তিনগরে মিছিল করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলটির নেতারা। বিজয়নগর এলাকায় কালো পতাকা মিছিল করেন ঢাকা মহানগর দক্ষিণের শাহবাগ থানা বিএনপি। পুলিশ সে মিছিল থেকে ৫ জনকে গ্রেপ্তার করে। এদিকে সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেন, সারা দেশে কালো পতাকা মিছিল থেকে ৫০ জনের মতো বিএনপি নেতাকর্মী আটক করা হয়েছে। এ ছাড়া পুলিশের হামলায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।  

আটকের পর মঈন খানকে থানা থেকে ছেড়ে দেয় পুলিশ

‘ডামি সংসদ’ বাতিলের দাবিতে কালো পতাকা মিছিল করতে দুপুরে রাজধানীর উত্তরার ১২ নম্বর সেক্টরের কবরস্থানের পাশের সড়কে জড়ো হন বিএনপি নেতারা। সোয়া ২টায় সেখানে উপস্থিত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেয়া শুরু করেন আবদুল মঈন খান। এ সময় কিছু নেতাকর্মী রাস্তায় দাঁড়ান। তারা দাঁড়ানোর সঙ্গে সঙ্গেই ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য দৌড়ে আসে। পুলিশকে আসতে দেখে দাঁড়িয়ে থাকা কয়েক কর্মী দৌড়ে পালিয়ে যান। এ সময় মঈন খান বলেন, আমরা মুক্তিযুদ্ধ করেছি। লাখ লাখ মানুষ জীবন দিয়েছিল একটি কারণে। সেটা হলো, আমরা একটা দেশ চাই, যে দেশে গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসন থাকবে। কিন্তু আজ কিছুই নাই। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমরা রাজপথে নেমেছি।

বিএনপি’র এই নেতা আরও বলেন, ‘আমরা শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে যাব। রাজপথে থাকবো। কয়েক মিনিট পরেই মঈন খানকে জোর করে গাড়িতে তুলে পুলিশ। গাড়িতে তোলার আগে মঈন খান পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, ‘আমি কী অপরাধ করেছি?’ প্রত্যক্ষদর্শীরা জানান, মঈন খানকে পেছন থেকে ঠেলে গাড়িতে তোলা হয়। মঈন খানের সঙ্গে মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ ১১ জনকে আটক করা হয়। তখন সমাবেশও পণ্ড হয়ে যায়। পুলিশের গাড়িতে করে উত্তরা পশ্চিম থানায় নেয়া হয় মঈন খানকে। ঘণ্টাখানেক পরতাকে ছেড়ে দেয়া হয়। এ বিষয়ে পুলিশের উত্তরা পশ্চিমের এডিসি সালাহউদ্দিন বলেন, তারা (বিএনপি) সমাবেশের চেষ্টা করেছিল। কিন্তু এটা ছিল অনুমোদনহীন। তারা দরখাস্ত করেছিল, কিন্তু আইনশৃঙ্খলার কথা বিবেচনা করে এটা অনুমোদন করা হয়নি। যে কারণে আমরা ছত্রভঙ্গ করে দিয়েছি। ৮ থেকে ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। মঈন খানকে তুলে নিয়ে যাওয়ার ব্যাপারে এডিসি সালাহউদ্দিন বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল, আসলে ওনার নিরাপত্তাঝুঁকি দেখা দিয়েছিল। যে কারণে আমরা তাকে একটু সরিয়ে নিয়েছি আরকি। কী ধরনের নিরাপত্তাঝুঁকি ছিল, তা জানতে চাইলে এডিসি সালাহউদ্দিন বলেন, মঈন খানের ব্যক্তিগত ও শারীরিক ঝুঁকি ছিল। মঈন খানকে তুলে নেয়ার সময় তাকে হেনস্তা করা হয়েছিল- এমন অভিযোগের বিষয়ে এডিসি সালাহউদ্দিনের বক্তব্য, কোনো খারাপ আচরণ করা হয়নি। পুলিশ সদস্যরা পেশাদারির পরিচয় দিয়েছেন। পরে উত্তরা পশ্চিম থানার ওসি আবুল হাসান বলেছেন, মঈন খানকে কেউ আটক করেনি। তাকে বাসায় পৌঁছে দেয়া হয়েছে।

মিছিল করতে পারেননি গয়েশ্বর

পুলিশি বাধার কারণে মতিঝিলের পীরজঙ্গী শাহ মাজারের সামনে কালো পতাকা মিছিল করতে পারেননি গয়েশ্বর চন্দ্র রায়। বেলা ২টা ৩৫ মিনিটে কর্মসূচির প্রধান অতিথি হিসেবে তিনি সেখানে উপস্থিত হন। পুলিশি বাধায় মিছিল করতে না পেরে সাংবাদিকদের সঙ্গে কথা বলে চলে যান তিনি। এ সময় গয়েশ্বর চন্দ্র রায় বলেন, উত্তরা থেকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানকে আটক করেছে। আর এখানে আমাদের নেতাকর্মীরা দাঁড়াতে পারে নাই। এখানে আসার পরে সার্বিক পরিস্থিতি বুঝছি যে, অযথা আমার কর্মী গ্রেপ্তার হবে। আমার কর্মীরা একত্রিত হতে পারছে না। আজকে এই পুলিশি তাণ্ডব ও বাধার আমরা তীব্র প্রতিবাদ করি। 

গণঅধিকারের মিছিলে পুলিশের লাঠিচার্জ

এদিকে রাজধানীতে গণঅধিকার পরিষদের কালো পতাকা মিছিলে পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দিয়েছে। এতে ১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে দলটি। বিকালে পুরানা পল্টনে ‘অবৈধ সংসদ বাতিলসহ একদফা দাবিতে’ এই কালো পতাকা মিছিল বের করে গণঅধিকার পরিষদ। এ সময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বেশ কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ শুরু করে। এতে গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান, উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম ফাহিম, ফাতিমা তাসনিম, জসিম উদ্দিন আকাশ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, ঢাকা মহানগর উত্তরের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ফারজানা কিবরিয়া, ঢাকা মহানগর দক্ষিণের নুসরাত কেয়া, যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুনসহ আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিভিন্ন জেলায় কালো পতাকা মিছিলে পুলিশের বাধা

‘ডামি’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিসহ নানা ইস্যুতে কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল দেশব্যাপী কালো পতাকা মিছিল করেছে বিএনপি। এ সময় পুলিশের বাধার মুখে পড়ে নেতাকর্মীরা। পণ্ড হয়ে যায় মিছিল। তবে অনেক স্থানে পুলিশি বাধা পেরিয়ে কর্মসূচি পালন করে দলটি। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, জয়পুরহাটের পাঁচবিবিতে বিএনপি’র কালো পতাকা মিছিলে বাধা দিয়েছে পুলিশ। মঙ্গলবার বিকালে উপজেলা অফিস থেকে কালো পতাকা মিছিল বের হলে পুলিশ মিছিলে বাধা দেয় ও জোর করে মিছিল বের করলে গ্রেপ্তারের হুমকি দেয়। পরে অফিস চত্বরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা বিএনপি’র সভাপতি সাইফুল ইসলাম ডালিম। 

ঝিনাইদহ প্রতিনিধি জানান, পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে ঝিনাইদহে জেলা বিএনপি’র কালো পতাকা মিছিল। মঙ্গলবার সকালে বিভিন্ন উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জেলা বিএনপি’র কার্যালয় চত্বরে দলীয় নেতাকর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দিয়ে ছত্রভঙ্গ করে জেলা বিএনপি’র কার্যালয়ের সামনে অবস্থান নেয়। পরে নেতাকর্মীরা আবার আস্তে আস্তে জড়ো হয়ে দলীয় কার্যালয় থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ আবারো তাদের বাধা দেয়। পুলিশের বাধায় মিছিল করতে না পেরে জেলা বিএনপি’র কার্যালয় চত্বরেই সমাবেশ করে নেতাকর্মীরা। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, সভাপতিত্ব করেন জেলা বিএনপি’র সভাপতি এডভোকেট এম এ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনাসহ অন্যরা বক্তব্য রাখেন।

নওগাঁ প্রতিনিধি জানান, শহরের কেডি’র মোড় বিএনপি দলীয় কার্যালয়ের সামনে থেকে হাতে কালো পতাকা মিছিল বের হলে বিএনপি’র নেতাকর্মীদের বাধা দেয় পুলিশ। মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে থেকে বের হওয়ার সময় পুলিশি বাধার সম্মুখীন হয়। পুলিশি বাধায় কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন জেলা বিএনপি’র আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নু। 

দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের দিরাইয়ে বিএনপি’র কালো পতাকা মিছিল থেকে ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দিরাই উপজেলা বিএনপি’র কার্যালয় থেকে কালো পতাকা মিছিল বের হয়। মিছিলটি বাজার ব্রিজ এলাকায় পৌঁছলে পুলিশ ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। 

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও মানিকগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি আফরোজা খান রিতার সার্বিক দিকনির্দেশনায়  মঙ্গলবার  দুপুরের দিকে  জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও  অঙ্গসংগঠনের  নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে জেলা শহরের পৌরসভার বেউথা ব্রিজের দক্ষিণ পাশে জড়ো হয়। এরপর তারা মিছিল নিয়ে  শহর অভিমুখী রওনা হলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা হয়। পুলিশি বাধার মুখে পণ্ড হয়ে যায় কালো পতাকা মিছিলটি। 

কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, সকালে উপজেলা সদর হাজিরহাটে বিএনপি’র দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীরা জড়ো হয়। মিছিলের প্রস্তুতি নিলে পুলিশ এসে বাধা দেয়। তর্ক-বিতর্কের একপর্যায়ে বিএনপি’র নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। 

পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুরে বিএনপি’র কালো পতাকা মিছিল পুলিশি বাধার মুখে পণ্ড হয়ে গেছে। মঙ্গলবার সকালে জেলা বিএনপি’র কার্যালয় থেকে জেলা বিএনপি’র আয়োজনে একটি কালো পতাকা মিছিল শুরু হয়ে শহরের পোস্ট অফিস সড়কে আসলে মিছিলটি পুলিশি বাধার মুখে পণ্ড হয়ে যায়। মিছিলে এ সময় উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা বিএনপি’র আহ্বায়ক অধ্যক্ষ আলমগীর হোসেন, যুগ্ম আহ্বায়ক শেখ রিয়াজ উদ্দিন রানা, সদর উপজেলা বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামরুজ্জামান চাঁন, পৌর বিএনপি’র আহ্বায়ক শেখ শহিদুল্লাহ শহীদসহ জেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতৃবৃন্দ। 

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি জানান, সকালে রাজাপুর উপজেলা বিএনপি’র উদ্যোগে বিএনপি’র সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন আকনের নেতৃত্বে পশ্চিম চর বাঘড়ী থেকে কালো পতাকা মিছিল শুরু করে নেতাকর্মীরা। পরে এ মিছিলটি বরিশাল-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কের বাঘড়ী বাজার এলাকার সড়কে উঠতে চাইলে পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। 

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, দুপুরে শহরের উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা বিএনপি’র নেতাকর্মীরা মিছিল বের করার চেষ্টা করতে গেলে পুলিশি বাধার মুখে পড়ে দলটির নেতাকর্মীরা। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয় কর্মসূচি। সমাবেশে বক্তব্য রাখেন, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক ও উপজেলা বিএনপি’র আহ্বায়ক আখতারুল আলম ফারুক, উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক ছাইফুল ইসলাম বাদল খান প্রমুখ।

পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালীতে বিএনপি’র কালো পতাকা মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। মঙ্গলবার সকাল ১০টায়  পুরাতন আদালত মাঠ হতে জেলা বিএনপি ও তার অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা মিছিল শুরু করে স্বনির্ভর রোডের সামনে যেতেই মিছিলটিতে বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশের লাঠিচার্জে বিএনপি’র অন্তত ১০ জন নেতাকর্মী আহত হন।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, পুলিশি বাধা উপেক্ষা করে কালো পতাকা মিছিল করেছে সুনামগঞ্জ জেলা বিএনপি। জেলা বিএনপি’র সভাপতি কলিম উদ্দিন আহমেদ মিলন ও সাধারণ সম্পাদক এডভোকেট নুরুল ইসলাম নুরুলের দিকনির্দেশনায় পুরাতন বাসস্ট্যান্ডে বিএনপি’র কার্যালয় থেকে একটি কালো পতাকা মিছিল বের হয়ে ট্রাফিক পয়েন্টের দিকে এগিয়ে আসলে পুলিশি বাধার মুখে পড়ে মিছিলটি। পরে ট্রাফিক পয়েন্ট থেকে ঘুরে দলীয় কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ মিছিল করেন বিএনপি নেতাকর্মীরা। 

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, তারাকান্দায় মঙ্গলবার বিএনপি’র কালো পতাকা মিছিল পুলিশের ধাওয়ায় পণ্ড হয়ে যায়। ময়মনসিংহ জেলা (উ.) বিএনপি’র যুগ্ম আহ্বায়ক ও তারাকান্দা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার জানান, তারাকান্দা উত্তর বাজার ঐশী রাইস মিলের কাছে কালো পতাকা মিছিলের প্রস্তুতিকালে পুলিশের হামলায় নেতাকর্মী ছত্রভঙ্গ হয়ে যায়। পরে অন্য জায়গায় আবারো একত্রিত হয়ে কালো পতাকা মিছিল করা হয়। তিনি শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন মোতাহার হোসেন তালুকদার।-মানবজমিন