কুকুরের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ...!

কুকুরের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ...! ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের সাথে ড. মুজ

আগে তাকে শুধু ‘মুজ’ নামেই ডাকতো সবাই। কিন্তু এখন থেকে তাকে ‘ড. মুজ’ নামে ডাকতে হবে। কারণ ৮বছর বয়সি এই কুকুরটাকে অসামান্য অবদানের জন্য আনুষ্ঠাকিভাবে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ভেটেরিনারি শিক্ষা প্রতিষ্ঠান ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয় শুক্রবার ভার্চুয়াল ক্লাস শুরুর অনুষ্ঠানের সময় মানুষের সেরা বন্ধু হিসিবে কুকুরটিকে এই সম্মান জানিয়েছে।

মানসিক স্বাস্থ্য সচেতনতার জন্য ওয়ার্কিং থেরাপির জন্য দূত হিসাবে ভার্জিনিয়া টেকে ছয় বছরে কুকুরটি ৭৫ হাজার ৫০০ এর বেশি কাউন্সেলিং সেশন এবং ৫০০-রও বেশি আউটরিচ ইভেন্টগুলিতে সহায়তা করেছে। এজন্য তাকে ভেটেরিনারি মেডিসিনে সম্মানসূচক ডক্টরেট দেওয়া হয়েছে। বিশ্বে এ ধরণের কুকুর সাধারণত ‘থেরাপী ডগ’ হিসেবে পরিচিত।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বরাত দিয়ে টিভি চ্যানেল পিক্স১১ জানিয়েছে, প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত ড. মুজ নামের কুকুরটি বর্তমানে নিয়মিত কেমো থেরাপী নিচ্ছে এবং আগের চেয়ে অনেক সুস্থ্য হয়ে উঠেছে। সম্প্রতি সে তার অন্য আরো তিন সহকর্মী ডেরেক, কারসন এবং ওয়াগনারের কাছে ফিরে এসেছে। মুজ এর এ ধরণের সম্মান প্রাপ্য ছিল বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে ২০১৯সালে ভার্জিনিয়া ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মুজ কে ‘অ্যানিম্যাল হিরো’ অ্যাওয়ার্ডও দেওয়া হয়েছিল।