সেনাপ্রধানের সাথে জাতিসংঘ কর্মকর্তার ভার্চুয়াল বৈঠক, আলোচনায় আল জাজিরার রিপোর্ট

সেনাপ্রধানের সাথে জাতিসংঘ কর্মকর্তার ভার্চুয়াল বৈঠক, আলোচনায় আল জাজিরার রিপোর্ট

আল জাজিরায় প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনের অভিযোগ সম্পর্কে বাংলাদেশের সেনাপ্রধানের সাথে আলোচনা করেছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে মঙ্গলবার ভার্চুয়াল বৈঠকে জাতিসংঘের পিস অপারেশন বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পেরি লেকরোইকস এ প্রসঙ্গ উত্থাপন করেন।

বৈঠকটি বাংলাদেশ কর্তৃপক্ষের অনুরোধে অনুষ্ঠিত হয় বলে জাস্ট নিউজের জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারীকে জানিয়েছেন জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একজন মুখপাত্র। বৈঠকে আল জাজিরার অনুসন্ধানী রিপোর্ট প্রচারিত হওয়ার পর এর নির্ভরযোগ্য তদন্তের তাগিদ সম্বলিত জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিকের করা মন্তব্যের প্রতিও সমর্থন ব্যক্ত করেন আন্ডার সেক্রেটারী জেনারেল।

সম্প্রতি বাংলাদেশের শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে আল-জাজিরার প্রতিবেদন, সাত আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার জাতিসংঘের অধীনে একটি তদন্তের আহবান উল্লেখ করে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশের বর্তমান বিতর্কিত সেনাপ্রধানের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সরকারের বরাত দিয়ে বাংলাদেশের গণমাধ্যমগুলোতে খবর প্রকাশ হয়েছে যে সেনাপ্রধান বৈঠকে দেশটি থেকে আরও সৈন্য শান্তি রক্ষা মিশনে নিয়োগ দেবার আহবান জানিয়েছেন। এছাড়াও তিনি শান্তি রক্ষা মিশন এবং জাতিসংঘ সদরদপ্তরের গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশের শীর্ষ কর্মকর্তার নিয়োগ বাড়ানোর কথাও বলেছেন। দেশটির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির যে প্রতিবেদন প্রকাশ পেয়েছে সে বিষয়ে বৈঠকে কোন কথা হয়েছে কিনা? বর্তমান শাসকগোষ্ঠী তাদের রাজনৈতিক অভিলাষ পূরণ করতে আইনশৃঙ্খলাবাহিনীকে ব্যবহার করছে। তার চায় যে কোন উপায়ে ক্ষমতার ধরে রাখতে। বিচারবর্হিভূত হত্যা একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে সেখানে।আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো শীর্ষ কর্মকর্তার দুর্নীতি তদন্ত করতে জাতিসংঘকে আহবান জানিয়েছে। এ ব্যাপারে আপনার বক্তব্য কী?"

আল জাজিরার অনুসন্ধানী প্রতিবেদন প্রচারের পরও এমন বৈঠক বহাল রাখা এবং আলোচ্যসূচীকে পিসকিপিং ওপারেশনসের ওই মুখপাত্র সেনাপ্রধানের সফরকে ‘রুটিন সফর’ উল্লেখ করেন। তিনি বলেন, আন্ডার সেক্রেটারি জেনারেল জাতিসংঘে শান্তিরক্ষি বাহিনীতে বাংলাদেশের অংশগ্রহণ বিষয়ে আলোচনা করেন। সম্প্রতি মালিতে দায়িত্ব পালনকালে যে সমস্ত সেনা সদস্য নিহত ও আহত হয়েছেন তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করেন।

এদিকে, মঙ্গলবার বাংলাদেশ সরকারের তরফে প্রশংসামূলক নানা বাক্য জুড়ে দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আবার বৈঠকটি যে ভার্চুয়াল ছিলো তারও উল্লেখ নেই সরকারি বিবৃতিতে। সেনাপ্রধান দূর্নীতি নিয়ে করা আল জাজিরার রিপোর্ট সম্পর্কে জাতিসংঘ আন্ডার সেক্রেটারী জেনারেলের কোনো মন্তব্য বাংলাদেশ সরকারের বিবৃতিতে উল্লেখ নেই।

বুধবার বাংলাদেশের আন্ত:বাহিনী গণসংযোগ অধিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তির মাধ্যমে আগের দেয়া একটি বিবৃতি প্রত্যাহার করে নেয় বলে জানা গেছে।

এসজে/