খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা নিশ্চিতের আহবান জাতিসংঘের

খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা নিশ্চিতের আহবান জাতিসংঘের

বিশেষ সংবাদদাতা

সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা নিশ্চিতের আহবান জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি প্রসঙ্গে বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর করা এক প্রশ্নের জবাবে এ আহবান জানান সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক। সাবেক এই প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা যাতে বিপদের মুখে পতিত না হয় সে প্রত্যাশাও ব্যক্ত করেন বিশ্বসংস্থার ওই মুখপাত্র।

Video: UN Web TV

প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান-,“আমি বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া প্রসঙ্গে বলছি। আপনি জানেন যে, সরকারের সাজানো দুর্নীতির মামলায় দীর্ঘদিন কারাবরণ করতে হয়েছে সাবেক প্রধানমন্ত্রীকে। ২০২০ সালের মার্চ মাসে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হলেও কার্যত তাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। এখন তিনি হাসপাতালে ভর্তি আছেন। খালেদা জিয়ার শারীরিক অবস্থা ঝুঁকিপূর্ণ। সাবেক এই প্রধানমন্ত্রীর যথাযথ চিকিৎসা নিশ্চিতে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে জাতিসংঘের আহবান কী? সরকার ইতোমধ্যে তার চলাফেরার বিষয়টিও নিয়ন্ত্রিত করে রেখেছে।”

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ডোজারিক বলেন, “আমরা অবশ্যই আশা করব খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা সেবা যেনো নিশ্চিত করা হয়। তাঁর শারীরিক অবস্থা যাতে বিপদের মুখে পতিত না হয়। এর চেয়ে বিস্তারিত বলার কিছু নেই। তবে এমনটাই আমরা বলি।”

উল্লেখ্য, এর আগে গতকাল বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দ্রুত এবং সম্পূর্ণ সুস্থতা কামনা করেছে যুক্তরাষ্ট্র। স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র দেশটির পক্ষে এমন প্রত্যাশা ব্যক্ত করেন।

স্টেট ডিপার্টমেন্টের ওই মুখপাত্র বলেন, “আমরা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার দ্রুত এবং সম্পূর্ণ সুস্থতা কামনা করি।”

শ্বাসকষ্ট জটিলতা নিয়ে ২৭ এপ্রিল রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। উন্নত চিকিৎসার জন্য পরিবারের পক্ষ থেকে বিদেশে নেয়ার আবেদন করলেও সরকার তরফে এখনো কেনো চুড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যায়নি।

কেবি/