সাধারণ পরিষদ প্রেসিডেন্টের ঢাকা সফর কর্মসূচী ঘোষণা করলো জাতিসংঘ

সাধারণ পরিষদ প্রেসিডেন্টের ঢাকা সফর কর্মসূচী ঘোষণা করলো জাতিসংঘ

জাতিসংঘ সংবাদদাতা

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের প্রেসিডেন্ট ভোলকান বোজকির আগামী ২৫ তারিখ দু দিনের সফরে ঢাকা আসছেন।

বুধবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে সফর কর্মসূচী ঘোষণা করে প্রেসিডেন্টের মুখপাত্র ব্রেনডেন ভর্মা জানান, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রীর ড. একে আব্দুল মোমেনের সাথে বৈঠক করবেন বোজকির। ভোলকান বোজকির ঢাকা সফরকালে ফরেন সার্ভিস একাডেমিতে বক্তব্য দেবেন। এতে বৈশ্বিক সংকট, আন্তর্জাতিক প্রেক্ষাপট, বহুপক্ষীয় ও জাতিসংঘ ব্যবস্থা গুরুত্ব পাবে। কক্সবাজারে রোহিঙ্গা শিবিরেও যাবেন, এবং সেখানে তিনি জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের কর্মকাণ্ড সরেজমিন দেখবেন।

প্রশ্নোত্তরপর্বে অংশ নিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “এ মাসের শেষদিকে বাংলাদেশ সফরে যাচ্ছেন জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভোলকান বোজকির। একজন বাংলাদেশি সাংবাদিক হিসেবে তার এইসফরের স্বাগত জানাচ্ছি। বাংলাদেশে গণতান্ত্রিক অধিকার অনুপস্থিত থাকার কারণে মানবাধিকারের চরম লঙ্ঘন, আইনের শাসন, ভোটাধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতাসহ বিভিন্ন ইস্যুতে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে বাংলাদেশ।প্রেসিডেন্ট ভোলকান কী তার এই সফরকালে এসব ইস্যুকে আমলে নিবেন?”

জবাবে ব্রেনডেন ভর্মা বলেন, “সফরটি এখনও শেষ হয়নি (বাংলাদেশে সফর)। এটা জানতে হলে অপেক্ষা করতে হবে। কোনো তথ্য থাকলে যথারীতি তা অবগত করা হবে।”

কেএইচ/