৪৮ ঘন্টার প্রবেশাধিকার, শর্ত ভঙ্গ হলে হতে পারেন আটক: আইজিপি বেনজীরের যুক্তরাষ্ট্রের ভিসা

৪৮ ঘন্টার প্রবেশাধিকার, শর্ত ভঙ্গ হলে হতে পারেন আটক: আইজিপি বেনজীরের যুক্তরাষ্ট্রের ভিসা

বিশেষ সংবাদদাতা

জাতিসংঘের বার্ষিক পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে কঠিন শর্তে ৪৮ ঘন্টার জন্য নিউইয়র্কে প্রবেশের অনুমতি পেয়েছেন যুক্তরাষ্ট্রের মাটিতে নিষিদ্ধ ঘোষিত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আলোচিত বেনজীর আহমেদ।নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে আগামী ৩১ আগষ্ট ও ১লা সেপ্টেম্বর দুই দিন ব্যাপি এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর বর্তমান পুলিশ প্রধান বেনজীরসহ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এবং স্টেট ডিপার্টমেন্ট। নিষেধাজ্ঞা সত্ত্বেও জাতিসংঘের সাথে যুক্তরাষ্ট্রের বিদ্যমান চুক্তি অনুসারে কেবলমাত্র সম্মেলনস্থলে অংশগ্রহণের শর্তসাপেক্ষে দেশটিতে প্রবেশের অনুমতি মিলেছে বেনজীরের। শর্ত পালনে ব্যতিক্রম ঘটলে কিংবা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে হলে আটক হতে পারেন গুম-খুনের অভিযোগে অভিযুক্ত বেনজীর আহমেদ।

নিষেধাজ্ঞা প্রাপ্ত আইজিপি বেনজীরকে তালিকায় না রাখার অনুরোধ উপেক্ষা করে জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) সম্মেলনের জন্য মনোনীত করে ক্ষমতাসীন সরকার। নিষেধাজ্ঞা থাকার পরও জাতিসংঘের চুক্তির সুযোগ নিয়ে কৌশলে নিউইয়র্কের পাঠানোর সুযোগ বুমেরাং হতে পারে বলে ওয়াশিংটনের কূটনৈতিক সূত্রে জানতে পেরেছে জাস্ট নিউজ।

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ ছাড়াও বিশ্বের অন্তত ১২টি দেশের পুলিশ প্রধান ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে এসব দেশের প্রতিনিধিত্ব থাকলেও নিউইয়র্কে আসন্ন জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) পুলিশ প্রধানদের পাঠাচ্ছেনা দেশসমূহ। বাংলাদেশ ছাড়াও যেসব দেশের পুলিশ প্রধানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে সেগুলো হলো- উত্তর কোরিয়া, রাশিয়া, চীন, ইরান, বেলারুশ, মিয়ানমার, ভেনিজুয়েলা, কিউবা এবং আফগানিস্তান।

যুক্তরাষ্ট্রের ভিসার শর্তানুসারে নিউইয়র্কে ৪৮ ঘন্টার বেশী অবস্থানের সুযোগ পাবেননা বেনজীর আহমেদ। এছাড়া নিইউয়র্কের ২৫ মাইল এলাকা ব্যতীত দেশটির অন্য কোনো জায়গায় যাওয়ার, অন্য কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ, শপিং বা সাক্ষাতের কোনো সুযোগ নেই বাংলাদেশের আইজিপি বেনজীরের। যেতে পারবেননা যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এবং সেখানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে।

যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সূত্রানুসারে ৪৮ ঘন্টার বেধেদেয়া এই সময়সীমার শর্ত কিছুতেই লঙ্ঘন করতে পারবেননা বেনজীর। এর ব্যতয় হলে কিংবা নির্ধারিত এলাকার বাইরে গেলে অথবা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে হলে তাকে আটক করতে পারবে যুক্তরাষ্ট্র।

এর আগে, জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারীর করা এক প্রশ্নের জবাবে মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বাংলাদেশ পুলিশ প্রধান বেনজীর আহমেদকে ইউএনকপ সম্মেলনে আমন্ত্রণের বিষয়টি নাকচ করে দিয়ে বলেছিলেন- জাতিসংঘ নয় বরং সদস্য রাষ্ট্রগুলো স্বাধীনভাবে নিজ দেশের প্রতিনিধি মনোনীত করে।

আগামী ৩১শে আগস্ট থেকে পহেলা সেপ্টেম্বর নিউইয়র্কে দুদিনের এই সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ৬ সদস্যের এই দলে আরও রয়েছেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম।

এমএস/