জনসাধারণের জন্য হোয়াইট হাউসের দরজা খুলছে ৮ ও ৯ অক্টোবর

জনসাধারণের জন্য হোয়াইট হাউসের দরজা খুলছে ৮ ও ৯ অক্টোবর

মুশফিকুল ফজল আনসারী

ওয়াশিংটন ডিসির পেনসিলভানিয়া এভিনিউয়ে অবস্থিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউসকে ঘিরে মানুষের আগ্রহের কমতি নেই। প্রতিদিন হাজারও দর্শনার্থী হোয়াইট হাউস দেখতে ওয়াশিংটনে আসেন এবং প্রাচীরের বাইরে থেকে দেখে মন জুড়ান। এমনও দর্শনার্থীর দেখা মিলেছে যে, একদিন পেশাগত কাজ শেষে হোয়াইট হাউসের বাইরে এলে এই প্রতিবেদককে ঘিরে ধরেন এবং স্বচক্ষে ভিতরটি দেখতে কেমন-তার বর্ণনা জানতে চান। আগ্রহের কেন্দ্রে থাকা এমন ভবনের ভিতরে যাবার সুযোগ পেলে কেমন হবে!

এমন সুযোগ যেনো হাতের নাগালে! প্রতিবারের ন্যায় এবারও দরজায় কড়া নাড়ছে 'ফল গার্ডেন ট্যুর-২০২২'। আগামী ৮ ও ৯ অক্টোবর শনি এবং রবিবার এ অনুষ্ঠান পালন করা হবে বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন।

অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের জনসাধারণের জন্য উন্মুক্ত। তবে একটা শর্ত আছে- ছোট বাচ্চা থেকে শুরু করে যারাই হোয়াইট হাউসের এ অনুষ্ঠানে যোগ দিবেন তাদের টিকিট সংগ্রহ করে নিতে হবে। টিকিটের জন্য কোনো ফি দিতে হবেনা। তবে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে আগত অতিথিদের এ টিকিট দেয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস অনুষ্ঠানের পরিকল্পনা তুলে ধরে জানানো হয়, আগামী শনি ও রবিবার সকাল ৮.৩০ মিনিটে ১৪৫০ পেনসিলভানিয়া এভিনিউয়ের 'হোয়াইট হাউস ভিজিটর সেন্টার' থেকে টিকিট বিতরণ করবে ন্যাশনাল পার্ক সার্ভিস। জনপ্রতি একটি করে টিকিট বরাদ্দ পাবেন।

টিকিট সংগ্রহের পর অতিথিরা সাউথ লনের প্রবেশ পথ দিয়ে হোয়াইট হাউসের ভিতরে যেতে পারবেন।

অনুষ্ঠান চলাকালে করোনাভাইসের বিষয়ে সতর্কতা অবলম্বন করা হবে বলে জানিয়েছে হােয়াইট হাউস। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে যোগ দিতে পারা বা না পারার বিষয়ে যেকোনো সিদ্ধান্ত কর্তৃপক্ষ নিতে পারবে বলে উল্লেখ করা হয়েছে। অনুষ্ঠানের ১০ দিন আগে যদি কেউ করোনা আক্রান্ত হন কিংবা তার উপসর্গ দেখা দেয় অথবা এমন কারো সংস্পর্শে ছিলেন তারা এ ট্যুরে অংশ নিতে পারবেন না।

যদি কেউ অনুষ্ঠানে মাস্ক ব্যবহার করতে চান তবে হোয়াইট হাউস ভবনে প্রবেশের পর তাকে এসুযোগ দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হোয়াইট হাউসে প্রবেশের সময় পানির বোতল, মেটাল জাতীয় দ্রব্যাদি বহন পরিত্যাজ্য।

এমএন/