গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের মোহাম্মদ নূর খানসহ ১০ জন

গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের মোহাম্মদ নূর খানসহ ১০ জন

যুক্তরাষ্ট্রের গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড জিতেছেন বাংলাদেশের মোহাম্মদ নূর খানসহ বিশ্বের ১০ মানবাধিকার কর্মী। 

মানবাধিকারের সুরক্ষা, শাসকগোষ্ঠীর কর্তৃক মানবাধিকার লংঘনের তথ্য প্রকাশ এবং প্রতিবাদ জানানো, আইনের শাসন আর জবাবদিহিতা নিশ্চিতে অবদান রাখার জন্য বিশ্বের বিভিন্ন দেশের ১০ জনকে এ অ্যাওয়ার্ড  প্রদানের জন্য বাছাই করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

অ্যাওয়ার্ডের জন্য মনোনীত বাকি নয় জন হলেন-ব্রাজিলের এলিজে দে সোজা ফারিয়াস, ক্যাম্বোডিয়ার সিম সিথার, জর্জিয়ার নিনো লমজারিয়া এবং তার দল, হুন্ডুরাসের রোজা মেলানিয়া রেস ভেলাসকুয়েজ, ইরানের নাসরিন সোতোউদে, ইরাকের বাসদার হাসানের নেতৃত্বাধীন আইনি সহায়তাকারি দল, মৌরিতানিয়ার মোহামেদ এলি এল হার, চায়নার দিং জিয়াজি এবং টগোর ইকুয়ে ডেভিড যোসেফ দোসে।

যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড লেবর এ অ্যাওয়ার্ড প্রদান করে। 

অ্যাওয়ার্ডের জন্য বাংলাদেশের মোহাম্মদ নূর খানকে বাছাই প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের মিডিয়া নোটে বলা হয়েছে, "বিগত তিন দশকেরও  বেশী সময় থেকে  মোহাম্মদ নূর খান বাংলাদেশে ২ টি মানবাধিকার সংস্থার নেতৃত্ব দিয়ে আসছেন। মানবাধিকার ইস্যুতে সমন্বয় করেছেন আর্ন্তজাতিক সংস্থাগুলোর সঙ্গে। বাংলাদেশে মানবাধিকার লংঘন এবং তার জন্য জবাবদিহিতা নিশ্চিতে তিনি কাজ করেছেন।"

এতে বলা হয়, "গুম হওয়া পরিবারগুলোর অধিকারের পক্ষে মোহাম্মদ নূর খান সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করেছেন। নেতৃত্ব দিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিত্বে। তার সময় উপযোগী পদক্ষেপের মাধ্যমে অনেক প্রাণ রক্ষা পেয়েছে এবং অনেক নিরীহ মানুষ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা থেকে মুক্তি পেয়েছে।"

এমএন/