বাংলাদেশে গণতন্ত্র এবং মানবাধিকার লংঘন নিয়ে কানাডার পার্লামেন্টে পিটিশন

গুম, হত্যা এবং হুমকির মাধ্যমে বাংলাদেশে ভয়ের সংস্কৃতি তৈরি করেছে সরকার: কেভিন লেমুরিয়াক্স এমপি

গুম, হত্যা এবং হুমকির মাধ্যমে বাংলাদেশে ভয়ের সংস্কৃতি তৈরি করেছে সরকার: কেভিন লেমুরিয়াক্স এমপি

বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার কর্তৃক মানবাধিকার লংঘন এবং গণতান্ত্রিক অধিকার হরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে কানাডার পার্লামেন্টে একটি পিটিশন উপস্থাপন করেছেন দেশটির প্রভাবশালী এক এমপি।

কেভিন লেমুরিয়াক্স নামের প্রভাবশালী ওই এমপি লিডার অব দি গভর্নমেন্ট ইন দ্য হাউস অব কমন্স এর পার্লামেন্টারি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি হাউস অফ কমন্সে পিটিশনটি উপস্থাপনকালে ইউনিপেগ নর্থ আসনের এমপি কেভিন লেমুরিয়াক্স বলেন, "বর্তমান সরকার তার সহযোগী বাহিনী এবং সশস্ত্র কর্মীদের মাধ্যমে জোরপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মিথ্যা মামলা এবং সব ধরণের হুমকি প্রদানের মাধ্যমে দেশে ভয়ের সংস্কৃতি তৈরি করেছে। বাংলাদেশে দুর্নীতি, ধর্ষণ, নির্যাতন, হত্যা, অপরহণ ও অন্যান্য অগণতান্ত্রিক আচরণ চলছে যা যেকারও কল্পনাতীত।"

পার্লামেন্টের স্পিকার কে উদ্দেশ্যে করে এই এমপি বলেন, "আমার কাছে ব্যাক্তিগতভাবে যা তুলে ধরা হয়েছে তা নিয়ে উদ্বেগ রয়েছে। বাংলাদেশে আজ যা ঘটছে তাতে জনগণ সত্যি সত্যি এবং ন্যায়সঙ্গতভাবেই উদ্বিগ্ন। এই উদ্বেগ ও অভিযোগগুলো বিস্তারিতভাবে তুলে ধরছি। বিরোধী রাজনৈতিক দলসমূহ, সমালোচক, বুদ্ধিজীবি, সংবাদ মাধ্যম এবং সাংবাদিকদের মুখ বন্ধ রাখতে এবং জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করে জোর করে ক্ষমতায় থাকতে তাদের ওপর কঠোর দমন-পীড়ন চলছে।"

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং অগণতান্ত্রিক যেসব কর্মকাণ্ড ঘটছে সেগুলো পর্যালোচনা করতে এবং (দেশটিতে) গণতন্ত্র ও মানবাধিকারকে সমর্থন করতে কানাডিয়ান সরকারকে সম্ভাব্য ব্যবস্থা গ্রহণ করার আহবান জানান এই এমপি।

এমএন/