গণতান্ত্রিক প্রক্রিয়া খর্বে জড়িত নাইজেরীয়দের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গণতান্ত্রিক প্রক্রিয়া খর্বে জড়িত নাইজেরীয়দের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গণতান্ত্রিক প্রক্রিয়া খর্ব করায় নাইজেরিয়ার সুনির্দিষ্ট কিছু ব্যক্তির ভিসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। 

সোমবার নিষেধাজ্ঞার আরোপের এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। 

এক বিবৃতিতে ব্লিংকেন বলেন, নাইজেরিয়াসহ সারাবিশ্বে গণতন্ত্রের সহায়তা এবং বিকাশে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, নির্বাচন চলাকালে নাইজেরিয়ায় গণতান্ত্রিক প্রক্রিয়া খর্ব করায় দেশটির কিছু ব্যক্তির ভিসার ক্ষেত্রে আমরা বিধিনিষেধ আরোপ করছি। এই পদক্ষেপ শুধুমাত্র সুনির্দিষ্ট কিছু ব্যক্তির বিরুদ্ধে। এটা নাইজেরিয়ার জনগণ কিংবা সরকারের বিরুদ্ধে নয়।

বিবৃতিতে বলা হয়,  ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ধারা ২১২(এ)(৩)(সি)-এর অধীনে নাইজেরিয়ার উল্লিখিত ব্যক্তিদের যুক্তরাষ্ট্রের ভিসা দেবার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হলো। এসকল ব্যক্তিরা নাইজেরিয়ার গণতন্ত্রকে খর্ব করার জন্য দায়ী অথবা সহযোগিতাকারী বলে তাদের বিরুদ্ধে  এই ব্যবস্থা নেয়া হয়েছে। তারা হুমকির মাধ্যমে ভোটারদের ভীতি প্রদর্শন, হামলা করা, ভোটের ফলাফলে কারচুপি এবং দেশটিতে গণতান্ত্রিক পক্রিয়া খর্ব হয় এধরনের অন্যান্য কর্মকান্ডে জড়িত ছিলো।

ভিসার ওপর এই বিধিনিষেধ আরোপ করার এই সিদ্ধান্ত নাইজেরিয়ায় গণতন্ত্র শক্তিশালী এবং আইনের শাসন প্রতিষ্ঠা পাবার প্রত্যাশা বাস্তবায়নের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতির অংশ বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এমএন/