সহিংসতার প্রচেষ্টা নয়: সরকার কর্তৃক সহিংসতার উসকানি এবং গণ আটকের প্রতিক্রিয়ায় স্টেট ডিপার্টমেন্ট

সহিংসতার প্রচেষ্টা নয়: সরকার কর্তৃক সহিংসতার উসকানি এবং গণ আটকের প্রতিক্রিয়ায় স্টেট ডিপার্টমেন্ট

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

বাংলাদেশে বিরোধীদলের রাজনৈতিক কর্মসূচি পালনের একই সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের পাল্টা কর্মসূচি এবং আইনশৃঙ্খলাবাহিনীর অব্যাহত ধরপাকড় প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের প্রধান ডেপুটি মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেছেন, যুক্তরাষ্ট্র এটা নিশ্চিতভাবে বিশ্বাস করে যে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্য বাস্তবায়নে রাজনৈতিক সহিংসতার প্রচেষ্টা চালানোর কোনো জায়গা বা সুযোগ নেই।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশের চলমান সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে করা এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন প্যাটেল।

ব্রিফ্রিংয়ে স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সংঘাতের দিকে এগুচ্ছে। বিরোধীদল বিএনপি তাদের মহাসমাবেশ ২৭ জুলাই থেকে পিছিয়ে শুক্রবার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগ বিরোধী দলের কর্মসূচির একই সময়ে পাল্টা কর্মসূচি আয়োজন করে যাচ্ছে। এটা স্পষ্টতই রাজপথে সহিংসতা উসকে দেবার মত বিষয়। রাষ্ট্রযন্ত্র সবসময় বিএনপির কর্মসূচিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে অথচ তারা আওয়ামী লীগকে পাল্টা কর্মসূচি পালনের সুযোগ করে দিচ্ছে। বিরোধীদল দাবি করছে পুলিশ তাদের হাজারো নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। যখন সরকার নিজেই সহিংসতাকে উস্কে দিচ্ছে সেখানে চলমান পরিস্থিতিকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন?”

জবাবে প্যাটেল বলেন, “গতকালও ব্রিফ্রিংয়ে বিষয়টি নিয়ে আমি কথা বলেছি। আমি আবারো একই কথার পনুরাবৃত্তি করছি- গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই। যুক্তরাষ্ট্র নির্দিষ্ট কোনো দলকে সমর্থন করেনা। অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের যে লক্ষ্য সেটিকে সমর্থন করে যুক্তরাষ্ট্র।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ মিলে এই লক্ষ্য অর্জনে যেভাবে কাজ করছে সেটিকে আমরা গুরুত্ব দেই। আর এটা নিশ্চিতভাবে বিশ্বাস করি যে এই উদ্দেশ্য বাস্তবায়নে রাজনৈতিক সহিংসতা প্রচেষ্টার কোনো  জায়গা বা সুযোগ নেই।”

এনআর/