বাংলাদেশে প্রত্যেক নাগরিকের মানবাধিকার এবং আইনের সুরক্ষা পাবার অধিকার রয়েছে: জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশে প্রত্যেক নাগরিকের মানবাধিকার এবং আইনের সুরক্ষা পাবার অধিকার রয়েছে: জাতিসংঘ মহাসচিব

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ স্থায়ী সংবাদদাতা

জাতিসংঘ মহাসচিব আন্থোনিও গুতেরেস বাংলাদেশে ‘নির্বাচন’ কেন্দ্র করে সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, বাংলাদেশে প্রত্যেক নাগরিকের মানবাধিকার এবং আইনের সুরক্ষা পাবার অধিকার রয়েছে।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে ডামি নির্বাচনের নামে বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের জনগণের ওপর নিষ্ঠুর কায়দায় নির্যাতন অব্যাহত রাখা প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে মহাসচিবের তরফে এ কথা জানান মুখপাত্র স্টিফেন ডোজারিক।

ব্রিফিংয়ে নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ জনগণ এবং রাজনৈতিক দলের কর্মীদের ওপর সরকারের অব্যাহত নির্যাতনের প্রসঙ্গ উল্লেখ করে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "বাংলাদেশের ক্ষমতাসীনদের নির্যাতিত, অধিকার বঞ্চিত এবং ভোটাধিকারহারা মানুষের পাশে দাঁড়াতে জাতিসংঘ মহাসচিব কী ধরনের উদ্যেগ নিবেন? তথাকথিত ডামি নির্বাচন আয়োজন করতে গিয়ে দেশের জনগণের ওপর নিষ্ঠুর কায়দায় নির্যাতন অব্যাহত রেখেছে সরকার। আপনি জানেন যে, গেলো সপ্তাহের শেষের দিকে একতরফা সেই ডামি নির্বাচন ভোট কারচুপি, হামলা, ভীতি প্রদশর্ন এবং প্রধান রাজনৈতিক দলসমূহের বর্জনের মাধ্যমে শেষ হয়েছে।"

জবাবে ডোজারিক বলেন, "এই ইস্যুতে এর আগেও কথা বলেছি। মহাসচিব খুব স্পষ্টভাবে সব সব ধরনের সহিংসতা পরিহার করার আহবান জানিয়েছেন। এর লক্ষ্য হলো প্রতিটি নাগরিকের মানবাধিকার এবং আইনের সুরক্ষা পাবার অধিকারের প্রতি যেনো পূর্ণ শ্রদ্ধা প্রদর্শন করা হয় তা নিশ্চিত করা। বাংলাদেশে গণতন্ত্রের ভিত মজবুত করতে  এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটা অত্যন্ত জরুরি।"

তিনি বলেন, "বাংলাদেশে আমরা যে সহিংসতার ঘটনা দেখেছি তাতে স্পষ্টতই মহাসচিব উদ্বিগ্ন।"

এমআর/