ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের সদস্য মনোনীত

ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের সদস্য মনোনীত

হোয়াইট হাউস করেসপন্ডেট, ওয়াশিংটন

বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত এম. ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের (এনএসইবি) সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। ১৪ সদস্যের এনএসইবি'র অন্যতম সদস্য হিসেবে তাকে নিয়োগের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস।

এনএসইবি ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি প্রদান করে থাকে। এই প্রোগ্রামের আওতায় ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরষ্কার প্রদান করা হয়। এর উদ্দেশ্য হলো বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝা এবং যোগাযোগের জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানো।

প্রেসিডেন্ট বেসরকারি সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে এনএসইবিতে মোট সদস্যদের মধ্যে ৬ জনকে নিয়োগ দিয়ে থাকেন। এতে ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামে গুরুত্বপূর্ণ সহযোগিতা করতে সক্ষম তাদেরকে বাছাই করা হয়।

এম. ওসমান সিদ্দিক হলেন যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নাগরিক যিনি সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদকালে ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন হিসাবে দায়িত্ব পালন করেছেন।

ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করার পর ফরচুন ম্যাগাজিনের তালিকাভুক্ত ৫০০ কোম্পানির একটিতে কাজ শুরু করেন ওসমান সিদ্দিক। এরপর দ্রুতই ওয়াশিংটনে নিজেকে একজন সফল উদ্যোক্তা এবং ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন।

সিনেটর টেড কেনেডির হাত ধরেই যুক্তরাষ্ট্রের রাজনীতির মাঠে নামেন ওসমান সিদ্দিক। এরপর ডেমোক্রেটির পার্টির একজন সক্রিয় সদস্য হিসাবে ভূমিকা রাখেন দেশটির রাজনীতিতে।

২০১১ সালের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ওসমান সিদ্দিককে হাওয়াই অঙ্গরাজ্যের ইস্ট ওয়েস্ট সেন্টারের বোর্ড অব গভর্নরস এর ট্রাস্টি সদস্য হিসাবে নিয়োগ পেয়েছিলেন।

বর্তমানে আটলান্টিক কাউন্সিলের বোর্ড সদস্যসহবিভিন্ন সংস্থার কৌশলগত উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি।অভিভাসীদের সংগ্রাম এবং সাফল্যের কথা নিয়ে লেখা বই 'লিপস অব ফেইথ' এর রচয়িতা ওসমান সিদ্দিক স্ত্রী ক্যাথিরিনের সঙ্গে ভার্জিনিয়াতে বসবাস করছেন।

উল্লেখ্য, এম. ওসমান সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাদশ উপাচার্য মরহুম অধ্যাপক ড. এম ওসমান গণির সন্তান এবং সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকের ছোট ভাই।

এমআর/