জাতিসংঘের নজরে কেজরিওয়ালের আটক এবং কংগ্রেসের একাউন্ট জব্দের ঘটনা

ভারতে অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির তাগিদ দিলো জাতিসংঘ

ভারতে অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির তাগিদ দিলো জাতিসংঘ Photo: Mushfiqul Fazal, Just News BD

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ স্থায়ী সংবাদদাতা

ভারতে চলমান রাজনৈতিক সংকট প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেছেন, অন্যান্য দেশের ন্যায় ভারতেও আমরা দেখতে চাই যে, নাগরিক অধিকারসহ জনগণের রাজনৈতিক অধিকারের সুরক্ষা রয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘ সদরদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে ভারতে নির্বাচনের পূর্বে বিরোধীদলের নেতাকে গ্রেফতার এবং কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করা নিয়ে সংস্থাটির অবস্থান জানতে চাইলে এ মন্তব্য করেন ডোজারিক। একইসঙ্গে ভারতের জাতীয় নির্বাচনে ভোটারদের জন্য অবাধ এবং সুষ্ঠু পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছেন তিনি।

ব্রিফিংয়ে অংশ নিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল ভারতের চলমান রাজনৈতিক সংকটের দিকে দৃষ্টি আকর্ষণ করে জানতে চান-"ভারতে নির্বাচনকে সামনে রেখে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার এবং কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করাসহ যে রাজনৈতিক সংকট তৈরি হয়েছে সেটিকে কীভাবে দেখছেন আপনি? মানবাধিকার সংস্থাগুলো বলছে, ভারতে নির্বাচনের আগে বিরোধীদলের ওপর আক্রমণ সংকটের সৃষ্টি করেছে।"

জবাবে ডোজারিক বলেন, "অন্যান্য দেশের ন্যায় ভারতেও আমরা দেখতে চাই যে, নাগরিক অধিকারসহ জনগণের রাজনৈতিক অধিকারের সুরক্ষা রয়েছে, এটাই আমাদের প্রত্যাশা।জনগণের রাজনৈতিক অধিকারেরও সুরক্ষা নিশ্চিত করা উচিত। প্রত্যেকেই যেনো অবাধ এবং সুষ্ঠু পরিবেশে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।"

উল্লেখ্য, আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর হাতে গত ২১ মার্চ গ্রেপ্তার হন কেজরিওয়াল।

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সর্বপ্রথম প্রতিক্রিয়া জানায় জার্মানি। এরপর মঙ্গলবার প্রতিক্রিয়া দিয়েছিল যুক্তরাষ্ট্র। ভারত দুই দেশের শীর্ষ কূটনীতিকদের ডেকে কড়া প্রতিক্রিয়া জানানোর পরে দ্বিতীয়বার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার যুক্তরাষ্ট্রের অবস্থান পুর্নব্যক্ত করে ভারতে চলমান ঘটনাগুলোর সুষ্ঠু এবং স্বচ্ছ তদন্তের আহ্বান জানান। একইসঙ্গে এও বলে দেন যে, তদন্তের আহ্বান নিয়ে যে মন্তব্য করা হয়েছে তাতে কারো আপত্তি করার কিছু নেই।

ভারতের আয়কর বিভাগ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট 'ফ্রিজ' করে দিয়েছে বলে ভারতের প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেস যে অভিযোগ তুলেছে, তা নিয়েও প্রতিক্রিয়া জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, এ পরিস্থিতি বিরোধীদলের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

কেজরিওয়াল গ্রেপ্তার নিয়ে জার্মানি বলেছিলো, "ভারত একটি গণতান্ত্রিক দেশ। আমাদের অনুমান,দেশটির বিচারব্যবস্থা নিরপেক্ষভাবে এই মামলা পর্যালোচনা করবে।"

জার্মানির ওই মন্তব্যের জেরেও ভারতে অবস্থিত জার্মানির দূতাবাসের কর্মকর্তাকে তলব করে দিল্লি জানিয়েছিল, বিষয়টি ভারতের অভ্যন্তরীন ইস্যু।

এমআর/