বাংলাদেশীদের বিক্ষোভের মুখে জাতিসংঘে ভাষণ দিলেন শেখ হাসিনা

বাংলাদেশীদের বিক্ষোভের মুখে জাতিসংঘে ভাষণ দিলেন শেখ হাসিনা

নিউইয়র্ক থেকে বিশেষ সংবাদদাতা, ২৮ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : বৃহস্পতিবার জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণ শুরুর আগে দুপুর থেকেই জাতিসংঘ সদর দফতরের সামনে সড়কে অবস্থান নেন গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় সংকল্পবদ্ধ প্রবাসী বাংলাদেশীরা।

স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় অধিবেশনের শেষ প্রর্যায়ে বাংলায় বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথা অনুযায়ী অধিবেশনের প্রথম দিন বাংলাদেশের সরকার প্রদানের বক্তব্য দেয়ার রেয়াজ থাকলেও এবার ছিলো তার ব্যতিক্রম। সোমবার থেকে শুরু হওয়া অধিবেশনের প্রথম এবং দ্বিতীয় দিন বিশ্বের প্রভাবশালী সরকার ও রাষ্ট্রপ্রধানরা বক্তব্য দিয়েছেন।

বিএনপি সমর্থক সহস্রাধিক নেতাকর্মী বিক্ষোভে অংশ নিয়ে ‘নো মোর হাসিনা’, ‘গো ব্যাক হাসিনা’, ‘স্টেপ ডাউন হাসিনা’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘উই ওয়ান্ট ডেমোক্রেসি’ ইত্যাদি স্লোগানে মুখরিত করে তোলে জাতিসংঘ সদর দফতরের সামনের ৪৬ ও ৪৭ নম্বর সড়ক।

নিউইয়র্ক ছাড়াও ওয়াশিংটন, নিউজার্সি, পেনসেলভিনিয়া, জর্জিয়া, বোস্টন, মিশিগান, ফ্লোরিডা থেকেও বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

বিক্ষোভ সমাবেশে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিত ছিলেন আ ন ম এহছানুল হক মিলন, মাহিদুর রহমান, আনোয়ার হোসেন খোকন, বেবি নাজনিন ও এম এ মালেক প্রমুখ।

এ দিকে প্রখ্যাত ফটোসাংবাদিক ড. শহীদুল আলমের মুক্তির দাবিতে জাতিসংঘ সদর দপ্তরের বাইরে বিক্ষোভ হয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ চলাকালীন সময়ে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীরা শহীদুল আলমসহ নিরাপদ সড়ক আন্দোলন চলাকালীন বাংলাদেশে গ্রেপ্তারকৃত সকল বন্দীর মুক্তি দাবি করে।

(জাস্ট নিউজ/একে/২৩৪১ঘ.)