জাতিসংঘ ব্রিফ্রিংয়ে খালেদা জিয়া, মইনুল, শহীদুল প্রসঙ্গ

মত প্রকাশের স্বাধীনতায় বাধা দিবেন না: জাতিসংঘ

মত প্রকাশের স্বাধীনতায় বাধা দিবেন না: জাতিসংঘ

জাতিসংঘ থেকে বিশেষ সংবাদতা, নিউইয়র্ক, অক্টোবর ২৫ (জাস্ট নিউজ): বাংলাদেশে স্বাধীন মতপ্রকাশে কোনো ধরনের বাধা না দেয়ার আহবান পুর্নব্যক্ত করেছে জাতিসংঘ।

বাংলাদেশ ইস্যুতে করা এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে সরকারের প্রতি এ আহবান পুর্নব্যক্ত করেন মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র ফারহান হক।

ব্রিফ্রিংয়ে অংশ নিয়ে বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরুদ্ধ সব মত দমনে মরিয়া হয়ে উঠেছে ক্ষমতাসীন সরকার। এ কারণে তারা ডিজিটাল আইন নামে একটি কালো আইন সম্প্রতি পাস করেছে। আপনি জানেন যে, বাংলাদেশের প্রধান বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়া এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটো সাংবাদিক শহীদুল আলমসহ হাজারো বিরোধী নেতাকর্মী এখনো  কারাগারে আটক রয়েছেন। গেলো সপ্তাহে বাংলাদেশের একটি ইংরেজি দৈনিকের প্রকাশক এবং বিগত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতার করেছে সরকার। তাঁকে খুব অমানবিক অবস্থায় কারাগারে রাখা হয়েছে। আমার প্রশ্ন-জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের এসকল বিষয়ে কি অবগত রয়েছেন। এবং এ বিষয়ে জাতিসংঘের অবস্থান কি?

জবাবে মুখপাত্র ফারহান হক বলেন, হ্যাঁ। আমরা বাংলাদেশ সরকারকে আহবান জানাবো মত প্রকাশের বিষয়টি যেনো সম্মান জানানো হয়। 

তিনি বলেন, পত্রিকার প্রকাশকের বিষয়ে আমরা যা বলতে চাই তা হলো- অবশ্যই গণমাধ্যমের সবাই যেনো কোনো ধরনের হয়রানি ছাড়া মুক্তভাবে তাদের কাজ চালিয়ে যেতে পারে।

(জাস্ট নিউজ/জিএস/০১৩০ঘ)