২০২০ সালের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার শিশু

২০২০ সালের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার শিশু

২০২০ সালের প্রথম দিন বিশ্বজুড়ে আনুমানিক ৩ লাখ ৯২ হাজার ৭৮টি শিশু জন্ম নেবে। এর মধ্যে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার ৯৩টি শিশু।

মঙ্গলবার এক গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের প্রথম দিন বিশ্বজুড়ে আনুমানিক ৩ লাখ ৯২ হাজার ৭৮টি শিশু জন্ম নেবে। যার মধ্যে ২ দশমিক শূন্য ৬ শতাংশ অর্থাৎ ৮ হাজার ৯৩টি শিশু জন্ম নেবে বাংলাদেশে।

সবচেয়ে বেশি শিশুর জন্ম হবে ভারতে। সংস্থাটির ধারণা, ভারতে ১ জানুয়ারি জন্ম নেনে আনুমানিক ৬৭ হাজার ৩৮৫টি শিশু। ভারতের পরেই রয়েছে জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ চীন। দেশটিতে এদিন জন্ম নেবে ৪৬ হাজার ২৯৯টি শিশু।

এছাড়া, নাইজেরিয়ায় ২৬ হাজার ৩৯টি, পাকিস্তানে ১৬ হাজার ৭৮৭টি, ইন্দোনেশিয়ায় ১৩ হাজার ২০টি শিশু, যুক্তরাষ্ট্রে ১০ হাজার ৪৫২টি শিশু।

এ বিষয়ে সংস্থাটির নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, নতুন একটি বছর এবং নতুন একটি দশকের সূচনা কেবল আমাদের ভবিষ্যতের জন্য নয়, আমাদের পরে যারা আসবে তাদের ভবিষ্যতের প্রতি আমাদের আশা ও আকাঙ্খাগুলো প্রতিফলিত করার সুযোগ। প্রতি জানুয়ারিতে ক্যালেন্ডারের বদলে যাওয়া আমাদের প্রতিটি শিশুর জীবনের যাত্রা শুরুর বিষয়ে সব ধরনের সম্ভাব্যতা ও সম্ভাবনার কথা স্মরণ করিয়ে দেয়।

২০২০ সালের প্রথম শিশুটির জন্ম হতে পারে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ফিজিতে। আর মার্কিন যুক্তরাষ্ট্রে হবে শেষ শিশুটির জন্ম। বিশ্বব্যাপী জন্মগ্রহণ করা শিশুদের মধ্যে অর্ধেকেরও বেশি শিশুর জন্ম হবে আটটি দেশে।

এমজে/