চট্টগ্রাম রেলওয়ে কতৃপক্ষের বস্তি উচ্ছেদ

খোলা আকাশের নিছে হাজার হাজার মানুষের আর্তনাদ

খোলা আকাশের নিছে হাজার হাজার মানুষের আর্তনাদ

শরীফ হায়দার শিবলু, চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম রেলওয়ের পূর্বাঞ্চলের রেলওয়ের কোয়াটারের আশেপাশে রেল কতৃপক্ষের বস্তি উচ্ছেদের কারণে খোলা আকাশের নিছে মানবেতর জীবন যাপন করছে বস্তির হাজার হাজার মানুষ।

এসব এলাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে জীবিকার তাগিদে ছুটে আসা শ্রমজীবী হাজার হাজার স্বল্প আয়ের মানুষ বসবাস করে আসছে। বর্তমানে সারাদেশে জেএসসি পরীক্ষা চলাকালীন সময়ে এই উচ্ছেদ অভিযানের কারণে হাজারো শিক্ষার্থীর শিক্ষা ভবিষ্যৎ অনিশ্চয়তা মুখে পড়েছে!

রেলওয়ে শ্রমিক লীগের দুই গ্রুপের কোন্দলের কারণে একটি পক্ষ বস্তি উচ্ছেদের বিরোধীতা করলেও অপর পক্ষটি বস্তি উচ্ছেদের দাবিতে অনড় থাকার কারনে সময় না দিয়েই রেল কতৃপক্ষ উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। যার কারণে হাজার হাজার মানুষ ও কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়েছে!

উচ্ছেদে হওয়া বস্তির হাজারও লোকজন কোথাও আবাসন ব্যবস্থা করতে না পেরে বর্তমানে খোলা আকাশের নিছে মানবেতর জীবন-যাপন করছে।

উচ্ছেদ হওয়া বস্তির লোকজন চোখের পানি ছেড়ে দিয়ে গণমাধ্যমের কাছে বলেন, পেটের দায়ে নিজের জন্মস্থান ছেড়ে জীবনের তাগিদে ও সন্তানদের মানুষ করতে এসে স্বল্প বেতনের চাকরী করে কম ভাড়ায় এসব বস্তিঘর বাড়া নিয়ে থাকতে হয়। এখন বস্তিঘর ভেঙে দেওয়ার কারনে সন্তানদের নিয়ে খোলা আকাশের নিছে এসে দাড়িয়েছি।

জহির নামে একজন বলেন, এই দেশে পার্শ্ববর্তী রাষ্ট্রের রোহিঙ্গাদের জন্য সরকারের সহানুভূতি থাকলেও আমাদের প্রতি সরকারের সেই সহানুভূতি নেই।

এদিকে এলাকার এসব বস্তিবাসীর জন্য রাতের খাবারের ব্যাবস্থা কোন কতৃপক্ষ বা কোন এনজিও সংস্থা না করলেও অসহায় এসব মানুষের জন্য রাতের খাওয়ার ব্যবস্থা করেছেন এলাকার তরুন ছেলেরা।