১০ নম্বর মহাবিপদ সংকেতেও চট্টগ্রামে এনজিও’র কিস্তি আদায়, দিশেহারা বস্তিবাসী!

১০ নম্বর মহাবিপদ সংকেতেও চট্টগ্রামে এনজিও’র কিস্তি আদায়, দিশেহারা বস্তিবাসী!

শরীফ হায়দার শিবলু, চট্টগ্রাম থেকে: গত ২ দিন চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের বস্তি উচ্ছেদে হাজার হাজার বস্তিবাসী খোলা আকাশের নিছে জীবন-যাপন করলেও এমন দুর্যোগের দিনেও এনজিও সংস্থা আশা ক্ষুদ্র ঋণ পরিশোধে পেতে কিস্তি উত্তোলন কার্যক্রম চালিয়েছেন আজ শনিবার।

বুলবুলের তাণ্ডবের সম্ভাবনা ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও থেমে নেই আশা এনজিও সংস্থার সাপ্তাহিক ক্ষুদ্র ঋণের কিস্তি উওোলনের কাজ!

চট্টগ্রাম ৯ নম্বর মহা বিপদ সংকেতেও ৯ তারিখের কিস্তির ঝড় থেকে মুক্তি নেই উচ্ছেদকৃত এই বস্তির হত দরিদ্র মানুষগুলোর।

শনিবার (৯ নভেম্বর) সকাল ১০টা থেকে খুলশী থানাধীন আমবাগান পূবালী মাঠ সংলগ্ন এলাকায় আশা নামক একটি এনজিও সংস্থা তাদের ক্ষুদ্র ঋণের কিস্তি উত্তোলন প্রক্রিয়া অব্যাহত রাখে।

জানা যায়, ৬ ও ৭ নভেম্বর রেলওয়ের বস্তি উচ্ছেদ অভিযানে লণ্ডভণ্ড হয় আমবাগান এলাকার প্রায় ২ হাজার অবৈধ স্হাপনা। ন্যূনতম মাথা গোঁজার ঠাঁই হারায় নিম্ন আয়ের কয়েক হাজার মানুষ। ভাঙ্গা ছাউনির নিচে আশ্রয় নেওয়া মানুষগুলোর উপর প্রাকৃতিক দুর্যোগের হামলার আশংকার সাথে যোগ হলো আশা নামক এনজিও কর্মীদের বাধ্যতামূলক সাপ্তাহিক কিস্তি!
.
সেলিনা (৩৫) নামের আশার এক ঋণ গৃহীতা বলেন, চোখের পানিতেও মন গলছে না এরিয়া ম্যানেজার ও মাঠকর্মীদের। বিপদের দিনেও কী একটু রেহাই নেই।

আশার টাকা উত্তোলনকারী মাঠ কর্মী আজাদকে এব্যাপারে প্রশ্ন করা হলে তিনি তার বক্তব্য এড়িয়ে গিয়ে এরিয়া ম্যানেজারের সাথে কথা বলতে বলেন, প্রাকৃতিক দুর্যোগের সময়ও সপ্তাহিক কিস্তি উত্তোলন করা হয় কেন প্রশ্ন করলে এরিয়া ম্যানেজার মানুষ চৌধুরী জাষ্ট নিউজ বিডি ডটকমকে বলেন, আমাদের অফিস বন্ধ নেই, কিস্তির টাকা উত্তোলন না করলে আমাদের জবাবদিহি করতে হয়।

উল্লেখ্য, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর সতর্কতা সংকেত দেখানো হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম সমুদ্রবন্দর সমূহকে ৯ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজারকে ৪ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এমআই