বিশ্বের অর্ধেক দরিদ্রের সম্পদের সমান ২৬ সেরা ধনীর সম্পদ

বিশ্বের অর্ধেক দরিদ্রের সম্পদের সমান ২৬ সেরা ধনীর সম্পদ

বিশ্বের অর্ধেক দরিদ্র মানুষের কাছে থাকা সম্পদের সমান সম্পদ রয়েছে পৃথিবী সেরা ২৬ জন ধনী ব্যক্তির কাছে। এমন তথ্যই প্রকাশ করেছে অক্সফাম ইন্টারন্যাশনাল। আর সম্পদের এমন অসম ব্যবস্থা দূর করতে বিশ্বের সরকারগুলোকে বেশি বেশি করে ধনীদের ওপর কর বাড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থাটি। সুইজারল্যান্ডের শহর ডাভোসে মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া বিশ্ব অর্থনৈতিক সম্মেলনের আগে এ তথ্য প্রকাশ করল অক্সফাম। খবর আল জাজিরার।

অক্সফামের প্রতিবেদন অনুযায়ী ২০০৮ সালের পুরো বিশ্বে চলা অর্থনৈতিক মন্দার পর ধনকুবেরদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। আর এ সব ধনকুবেরদের সম্পদ প্রতিদিন গড়ে ২.৫ বিলিয়ন ডলার করে বাড়লেও বিশ্বের ৩.৮ বিলিয়ন মানুষ যারা দরিদ্র তাদের সম্পদ ২০১৮ সালে প্রায় ১১ শতাংশ কমেছে। এ ছাড়া বর্তমানের বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আমাজনের সিইও জেফ বেজোস গত বছর ১১২ বিলিয়ন ডলার অর্থ বাড়িয়েছে। আমাজনের কর্তাব্যক্তির উদাহরণ দিয়ে অক্সফাম বলে বেজোসের যে সম্পদ রয়েছে তার মাত্র এক শতাংশ পুরো ইথিওপিয়ার বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখা হয়। ইথিওপিয়া আফ্রিকার একটি দরিদ্র দেশ যেখানে প্রায় সাড়ে ১০ কোটি মানুষ বাস করে।

অক্সফামের প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বের প্রায় ৩.৪ বিলিয়নের মধ্যে খুব মানুষই অতি দারিদ্রের সীমা থেকে সরতে পেরেছেন এবং এ সব দরিদ্র লোকজন ৫.৫ ডলার তাদের জীবন ধারণের প্রতিদিন খরচ করেন।

এই প্রতিবেদনের বিষয়ে অক্সফামের নির্বাহী পরিচালক উইনি বায়ানিমা বলেন, পুরো বিশ্বব্যপি মানুষজন রাগান্বিত এবং হতাশ। সরকারদের এখনই তাদের সহযোগিতার জন্য সত্যিকার অর্থে পরিবর্তন আনতে হবে এবং প্রত্যেক ধনীর কাছে থেকে সঠিক করের অংশ নিশ্চিত করতে হবে।

একে/