কানাডায় বিএনপির উদ্যোগে বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপন

কানাডায় বিএনপির উদ্যোগে বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপন

কানাডার মন্ট্রিয়লে বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কানাডা শাখা। স্থানীয় সময় ২৬ ডিসেম্বর (সোমবার দিবাগত রাতে) মন্ট্রিয়ল শহরের পার্ক এলাকায় একটি রেস্তোরাঁয় এই দিবস উদযাপন করা হয়।

বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কানাডা বিএনপির সভাপতি ফয়সল আহমেদ চৌধুরী।

এদিকে, কানাডা বিএনপি আয়োজিত বাংলাদেশের বিজয় দিবস উদযাপন উপলক্ষে শুভেচ্ছা ভিডিও বার্তা দিয়েছেন কানাডার মন্ত্রী মার্ক মিলার এমপি, বাংলাদেশ ককার্স এর ভাইস চেয়ার ও কানাডার সংসদ সদস্য সালমা জাহিদ ও জন-মার্ক পেলতিয়ে।

ফয়সল আহমেদ চৌধুরী বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ঘোষণার মাধ্যমেই বাংলাদেশে স্বাধীনতার যুদ্ধ শুরু হয়েছিল। বাংলাদেশি জাতীয়তাবাদের জনক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

তিনি বলেন, একটা দেশের স্বাধীনতা খুব সহজে আসেনি। জজ ওয়াশিংটন যেভাবে নেতৃত্ব দিয়ে যুদ্ধ করে আমেরিকা স্বাধীন করেছিলেন ঠিক একইভাবে সেদিনকার একজন মেজর জিয়াউর রহমান নেতৃত্ব দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছেন।

ফয়সল আহমেদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ হিটলারের ফ্যাসিজমের মতই দেশ পরিচালনা করছে। তারা দেশ থেকে লাখ লাখ কোটি টাকা পাচার করে, লুটপাট করে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে। বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। গণতন্ত্রকে ধ্বংস করেছে। বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে আর ক্ষমতায় দেখতে চায় না।

তিনি আরও বলেন, আমাদের আপোষহীন নেত্রী দেশ নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সহ দলের সকলনেতাকর্মীর দায়ের করা বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

তিনি আরও বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আগামির তরুণরা যখন ঐক্যবদ্ধ হয়ে দেশ গড়ার স্বপ্ন দেখছে। তখনই ফ্যাসিস্ট সরকার দমন পীড়ন, মামলা-হামলা, গ্রেপ্তার, নির্যাতন চালাচ্ছে। এসব করে আর লাভ হবে না। তাদের ক্ষমতা থেকে বিদায় নিতে হবে।

ফয়সল আহমেদ বলেন, তারেক রহমানের নেতৃত্বের মাঝে আছে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিচ্ছবি। তারেক রহমানের নেতৃত্বেই হবে টেক ব্যাক বাংলাদেশ।

বিজয় অনুষ্ঠানে কানাডা কুইবেক প্রভিন্সের সভাপতি আব্দুল মান্নান বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের জনগণের প্রাণের স্পন্দন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে আজ বাংলাদেশ স্বাধীন হতো না।

বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ফারুক হাওলাদারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, বিএনপি নেতা সামাদ খান, আরমান মিয়া মারুফ, আরিফুর রহমান, আব্দুল আজিজ, আব্দুল ওয়াদুদ রোকন, নুরুল ইসলাম, তোফায়েল মোর্শেদ, তিশা চৌধুরী, জিন্নাহ মোহাম্মদ, মাছিম আহমেদ, কামরুল ইসলাম রানা ও ভার্সুয়ালি বক্তব্য দেন আলভার্টা প্রভিন্স বিএনপি সভাপতি জাহিদ খান সবুজ প্রমুখ।

অনুষ্ঠান শেষে জাসাস কানাডা শাখার উদ্যেগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতিভোজের আয়োজন করা হয়।