ইরানের হামলায় যুক্তরাষ্ট্রের সেনা নিহত হয়নি: ট্রাম্প

ইরানের হামলায় যুক্তরাষ্ট্রের সেনা নিহত হয়নি: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বুধবার ভোররাতে ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনো সেনা নিহত হয়নি আর ক্ষয়ক্ষতি হয়েছে খুবই সামান্য।

এর আগে তেহরানের পক্ষ থেকে ওই হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহতের দাবি করার পর হোয়াইট হাউজে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ট্রাম্প এই দাবি করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের (আইআরজিসি) কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। এই হামলার ‘মারাত্মক প্রতিশোধ’ হিসেবে বুধবার (৮ ডিসেম্বর) সকালে ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।

বুধবার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে ইরানের ওই হামলার প্রতিশোধ নেওয়ারও কোনও হুমকি দেননি ট্রাম্প। তিনি বলেন, ‘আমাদের সব সেনা নিরাপদে আছে। তবে আমাদের সামরিক ঘাঁটির সামান্য পরিমাণ ক্ষতি হয়েছে। আমাদের সেনারা যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত।’

তিনি আরও বলেন, ‘ইরান থেমে গেছে; যেটা সংশ্লিষ্ট সব পক্ষ ও বিশ্বের জন্য ভাল।’

প্রেসিডেন্ট আরও বলেন, ‘ইরান যদি পারমাণবিক অস্ত্র তেরির চেষ্টা বাতিল করার মাধ্যমে সন্ত্রাসের পথ ত্যাগ করে, তাহলে শান্তি স্থাপনেও আমি প্রস্তুত।’