ইরানের ১৩২ শহরের মসজিদ খুলে দেয়া হচ্ছে

ইরানের ১৩২ শহরের মসজিদ খুলে দেয়া হচ্ছে

ইরানে গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রাণঘাতী করোনাভাইরাসে মারা গেছে ৪৭ জন। টানা ৫৫ দিন পর এটা একদিনে মৃত্যুর সর্বনিম্ন সংখ্যা।

মহামারী করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় সোমবার থেকে ইরানের ১৩২টি শহরের মসজিদসহ অন্য ধর্মীয় স্থাপণা খুলে দেয়া হচ্ছে। খবর ইরনা ও আল-জাজিরার।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে সারা দেশকে সাদা, হলুদ ও লাল এই তিন ভাগে বিভক্ত করেছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রোববার করেনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে বলেন, সাদা ও কম ঝুঁকিপূর্ণ হিসেবে যে ১৩২টি শহরকে চিহ্নিত করা হয়েছে সেগুলোর মসজিদ সোসবার থেকে খুলে দেয়া হবে।

মসজিদতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, এসব শহরে চলতি সপ্তাহ থেকেই জুমার নামাজও শুরু করা হবে।

তবে হলুদ ও লাল চিহ্নিত এলাকা ও শহরগুলোর মসজিদ আপাতত বন্ধ থাকবে বলে জানান হাসান রুহানি।

ইরানে মার্চ মাসে করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিং মল বন্ধ করে দেয়া হয়।

আন্তঃনগর পরিবহন ব্যবস্থাও বন্ধ করে দেয়া হয়েছিল। তবে চলতি সপ্তাহ থেকে শহরগুলোর মধ্যে চলাচলের ওপর কড়াকড়ি শিথিল করা হয়েছে এবং শপিং মলগুলো খুলে দেয়া হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার জানিয়েছে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার প্রবণতা ধারাবাহিকভাবে অব্যাহত রয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছে ৬ হাজার ২০৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪৭৪ জন।

এমজে/