এ বছরের মধ্যেই অক্সফোর্ডের ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা এখনো রয়েছে: গার্ডিয়ান

এ বছরের মধ্যেই অক্সফোর্ডের ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা এখনো রয়েছে: গার্ডিয়ান

এখনো এ বছরের মধ্যেই অক্সফোর্ডের ভ্যাকসিন উন্মুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বৃটিশ-সুইডিশ ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী প্যাসক্যাল সরিয়ট। সম্প্রতি এ ভ্যাকসিনের ট্রায়াল চলাকালীন একজন অসুস্থ হয়ে পরলে আপাতত এর ট্রায়াল বন্ধ রাখা হয়েছে। তবে সরিয়ট বলেছেন, ট্রায়াল বন্ধ করতে হলেও এ বছরের শেষ কিংবা আগামী বছরের প্রথম দিকেই তাদের ভ্যাকসিন পাওয়া যেতে পারে। এ খবর দিয়েছে গার্ডিয়ান।

এস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সম্মিলিতভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন ডেভেলপ করছে। বিশ্বজুড়ে ৫০ হাজার থেকে ৬০ হাজার মানুষের দেহে এই ভ্যাকসিনের ট্রায়াল চলছে। তবে চলতি সপ্তাহে বৃটেনে ভ্যাকসিনটির তৃতীয় ও চূড়ান্ত ট্রায়ালে অংশ নেওয়া এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। তার মধ্যে ট্রান্সভভার্স মিয়েলিটিস নামের বিরল মেরুদণ্ড প্রদাহ ব্যাধি সংশ্লিষ্ট উপসর্গ দেখা গেছে।

এরপরই ভ্যাকসিনটির ট্রায়াল বন্ধ রাখা হয়। কবে নাগাদ ভ্যাকসিনের ট্রায়াল চালু করা যাবে তা নিয়ে নিশ্চিত নন সরিয়ট। তারপরেও তিনি জানান, আমাদের কাছে ট্রায়াল সম্পর্কিত বেশ তথ্য আসছে। এ বছরের শেষ দিকে অথবা আগামী বছরের প্রথম দিকে এটি আমরা অনুমোদন আদায়ের জন্য ব্যবহার করব।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরিয়ট বৃহস্পতিবার জানান, দ্রুত ট্রায়াল শুরু হলেই ভ্যাকসিনটির কার্যকারিতা বছর শেষের আগেই জানা যাবে। অসুস্থ হয়ে যাওয়া ব্যাক্তির ওই ওই উপসর্গের কারণ এখনো এস্ট্রেজেনেকা জানে না। ওই অংশগ্রহণকারী আগ থেকে ট্রান্সভার্স মিয়েলিটিস রোগে আক্রান্ত কিনা তাও নিশ্চিত নয়। এজন্য আরো পরীক্ষা করতে হবে। তিনি বলেন, পরীক্ষাগুলোর ফলাফল একটি স্বাধীন নিরাপত্তা কমিটির কাছে জমা দেওয়া হবে। ওই কমিটি নির্ধারণ করবে, ভ্যাকসিনটির ট্রায়াল কবে থেকে ফের চালু করা যাবে।

সরিয়ট বলেন, কোনো সম্ভাব্য টিকার ট্রায়াল বন্ধ হওয়া অস্বাভাবিক নয়। প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এস্ট্রাজেনেকার টিকাটিকে করোনা ভাইরাসের বিরুদ্ধে সবচেয়ে সম্ভাবনাময় টিকাগুলোর একটি হিসেবে চিহ্নিত করেছে। টিকার ট্রায়াল বন্ধ হওয়া খুব সাধারণ ঘটনা। অনেক বিশেষজ্ঞও এটা নিশ্চিত করবে। অন্যান্য সম্ভাব্য টিকার সঙ্গে আমাদের টিকার ট্রায়ালের পার্থক্য হচ্ছে, পুরো বিশ্ব তাদের ট্রায়ালগুলো এত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে না। তারা থামে, তারা গবেষণা করে, তারা ফের শুরু করে।

এস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী বলেন, সুষ্ঠু ও সমান বণ্টন নিশ্চিতে চুক্তি হওয়া দেশগুলোকে একই সময়ে টিকা সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। তিনি আরো জানান, প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে ৩০০ কোটি ডোজ উৎপাদনের সক্ষমতা নিশ্চিতের কাছাকাছি রয়েছে।